বাংলা

রাহুল ত্রিপাঠি ভবিষ্যতে ভারতীয় দলের মূল্যবান সম্পদ হয়ে উঠবেন, মনে করেন ব্রায়ান লারা

Rahul Tripathi
Rahul Tripathi. (Photo Source: IPL/BCCI)

ভারতীয় দলের জার্সি গায়ে তোলার দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে রাহুল ত্রিপাঠির। আয়ারল্যান্ডের বিরুদ্ধেই ভারতীয় দলে ডাক পেয়েছেন তিনি। আগামী ২৬ ও ২৮ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে দুটো টি টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। সেখানেই এবার এই ক্রিকেটারকে সুযোগ দিয়েছেন ভারতীয় দলের নির্বাচকরা। যদিও অভিষেক হবে কিনা তা তো সিরিজ শুরুর পরই বোঝা যাবে। কিন্তু রাহুল ত্রিপাঠিকে নিয়ে বিরাট ভবিষ্যদ্বানী করেছেন ব্রায়ান লারা।

সামরাইজার্স হায়দরাবাদের এবার ব্যাটিং কোচ ছিলেন ব্রায়ান লারা। রাহুল ত্রিপাঠিকে আড়াই মা খুব কাছ থেকে দেখেছেন তিনি। আর সেই অভিজ্ঞতা থেকেই রাহুল ত্রিপাঠির প্রশংসায় পঞ্চমুখ এই কিংবদন্তী ক্রিকেটার। তাঁর মতে আগামী দিনে ভারতীয় দলের মূল্যবান সম্পদ হতে চলেছেন রাহুল ত্রিপাঠি। তাঁর খেলার দক্ষতা থেকে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা মুগ্ধ করেছে ব্রায়ান লারাকে। এছাড়া এবারের আইপিএলেও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুর্ধর্ষ পারফরম্যান্স দেখিয়েছেন রাহুল ত্রিপাঠি।

ইএসপিএন ক্রিকইনফো-তে রাহুল ত্রিপাঠি সম্বন্ধে ব্রায়ান লারা জানিয়েছেন, “ভারতীয় দলের এতজন মূল্যবান সম্পদ রাহুল ত্রিপাঠি। আমি নিশ্চিত যে তিনি একজন ভারতীয় ক্রিকেটার হিসাবে যথেষ্ট ভাল পারফরম্যান্স দেখাবেন। কারণ রাহুল ত্রিপাঠি অত্যন্ত কঠোর পরিশ্রম করেন”।

এবারের আইপিএলের ১৪ ম্যাচে ৪১৩ রান করেছেন রাহুল ত্রিপাঠি

এবারের আইপিএলের সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুর্ধর্ষ পারফরম্যান্স প্রদর্শন করেছেন রাহুল ত্রিপাঠি। তাঁর হাত ধরে বেশ কয়েক ম্যাচে জয়ের রাস্তায় ফিরেছিল সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের মঞ্চে ১৪টি ম্যাচ খেলে ৪১৩ রান করেছিলেন রাহুল ত্রিপাঠি। শুধু তাই নয় কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে সেই ম্যাচে রাহুল ত্রিপাঠির বিধ্বংসী পারফরম্যান্সেই জিততে পেরেছিল সানরাইজার্স হায়দরাবাদ। এই ক্রিকেটার ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর তাই উচ্ছ্বসিত ব্রায়ান লারা।

রাহুল ত্রিপাঠিকে নিয়ে তিনি আরও বলেছেন, “তাঁর কাজের প্রতি নিষ্ঠাই হল সবচেয়ে বড় শক্তি। নিজের খেলার প্রতি সবসময়ই তিনি কঠোর পরিশ্রম করেন বলেই আমার মনে হয়। কোন জায়গায় বিশেষভাবে জোর দেওয়া প্রয়োজন মানসিকভাবে সেই দিক থেকে যথেষ্ট তৈরি থাকেন রাহুল ত্রিপাঠি। শুধু তাই নয়, শারীরিকভাবেও তিি যথেষ্ট দক্ষ। আমার মনে হয় যেভাবে তিনি নিজেকে তৈরি করছেন তাতে সাফল্য তাঁর থেকে খুব একটা দূরে নেই”।

আইপিএল চলাকালীনই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্টি দল ঘোষণা করেছিলেন ভারতীয় দলের নির্বাচকরা। সেই দলে রাহুল ত্রিপাঠিকে দেখতে না পেয়ে অনেকেই নানান প্রশ্ন তুলেছিলেন। যদিও তার পরের সিরিজেই রাহুল ত্রিপাঠিকে সুযোগ করে দিয়েছেন নির্বাচকরা। আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলে ডাক পেয়েছেন রাহুল ত্রিপাঠি। সেখানে সুযোগ পেলে তিনি যে নিজেকে প্রমাণ করবেন, সে ব্যপারে আশাবাদী ব্রায়ান লারা।