বাংলা

টি-২০ বিশ্বকাপে সেমিফাইনালে ম্যাচ টাই হলে কী হবে? জানুন

Sheikh Zayed stadium
Sheikh Zayed stadium. (Photo by Gareth Copley-ICC/ICC via Getty Images)

২০১৯ বিশ্বকাপের কথা সমস্ত ক্রিকেট প্রেমীদের এখনও মনে আছে। প্রথমে ম্যাচ টাই, তারপর সুপার ওভার। এবং সুপার ওভারে ম্যাচ টাই হলে বাউন্ডারি সবচেয়ে বেশি যে দল মেরেছে তার বিচারে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড এই নিয়ে বিস্তর সমালোচনা হয়েছিল। তারপর ফের আজ সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড। এখানেও যদি ম্যাচ টাই হয় তাহলেও কি একই নিয়ম বলবৎ থাকবে ?

না, আইসিসি ওই ঘটনার পর বিতর্কিত নিয়ম পরিবর্তন করেছে। স্বাভাবিক নিয়ম অনুযায়ী টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ম্যাচ টাই হলে সুপার ওভারে ফলাফল নির্ধারিত হবে। সুপার ওভারেও ম্যাচ টাই হলে পুনরায় সুপার ওভার আয়োজিত হবে। যতক্ষণ না ফলাফল নির্ধারিত হবে, সুপার ওভার আয়োজিত হবে। আইসিসির তরফে আনলিমিটেড সুপার ওভারের কথা জানানো হলেও প্রথম সুপার ওভারের আগে ম্যাচ রেফারি দুই ক্যাপ্টেনকে জানিয়ে দিতে পারেন, পরপর টাই হতেই থাকলে সর্বাধিক কতগুলি সুপার ওভার আয়োজন করা হবে। এক্ষেত্রে বিশেষ পরিস্থিতির কথাই উল্লেখ রয়েছে আইসিসির প্লেয়িং কন্ডিশনে।

প্রসঙ্গত, গ্রুপ পর্বেই টি -২০ বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে টিম ইন্ডিয়া। তারপর অনেকেই আইপিএলের কারণে এই হতশ্রী পারফরম্যান্সের কথা বলেছেন। তবে আজকের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে আইপিএলের অভিজ্ঞতাকেই কাজে লাগাতে চান বলে মন্তব্য করলেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন।

নিউজ়িল্যান্ড অধিনায়ক কেন উইলায়ামসনের মন্তব্য, ‘‘আইপিএলে খেলার অভিজ্ঞতাটা অবশ্যই এই প্রতিযোগিতায় কাজে দিচ্ছে। এখানকার পিচ, পরিস্থিতি সম্পর্কে আন্দাজ পাওয়া গিয়েছে।’’