বাংলা

এই অঙ্কে কি আদৌ ভারতের সেমিতে যাওয়া সম্ভব?

Virat Kohli
Virat Kohli. (Photo by Michael Steele-ICC/ICC via Getty Images)

কতটা খারাপ খেলতে পারে একটা দল, সেটা বোধহয় ভারতকে দেখে বোঝা গেছে। যে দলে বিশ্বের সেরার সেরা ক্রিকেটাররা রয়েছে, সেই দলের এই খেলায় লজ্জিত সমর্থকরা। যে দলকে টি ২০ বিশ্বকাপের সেরা দল বলা হচ্ছিল, সেই দল গ্রুপ পর্ব থেকে বিদায় নিচ্ছে! এর থেকে লজ্জার আর কিছু হতে পারে না। টসে জিতে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল।

আর তারপরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় ইনিংস। এক জন ক্রিকেটারও তাঁর নামের প্রতি সুবিচার করেনি। রবীন্দ্র জাদেজা যদি শেষের দিকে ঝোড়ে ইনিংস না খেলত তাহলে ১০০ রানের গণ্ডিও পেরতো না ভারতের। আর বোলিংয়ের দিক থেকে জসপ্রীত বুমরা কিছুটা চেষ্টা করেছিলেন। কিন্তু মাত্র ১১০ রানের পুঁজি নিয়ে নিউজিল্যান্ডের মতো টিমকে আটকানো যায় না।

এরপরেও ভারতের কাছে সামান্য সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার। সেটাও অন্য টিমেদের দিকে চেয়ে থাকতে হবে। আফগানিস্তান অথবা নামিবিয়া কিংবা স্কটল্যান্ড যদি অঘটন ঘটিয়ে নিউজিল্যান্ডকে হারাতে পারে তাহলেই ভারতের কাছে সেমির দরজা খুলতে পারে। যার সামান্যতম সম্ভাবনাও ক্রিকেট বিশেষজ্ঞরা দেখছেন না।

কোহলিদের সামনে শেষ চারে ওঠার আপাতত একটাই অঙ্ক। নিজেদের বাকি তিনটি ম্যাচই জিততে হবে। আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মধ্যে কোনও একটি দলকে হারাতে হবে নিউজিল্যান্ডকে। কোহলিরা বাকি তিনটি ম্যাচ জিতলে ছয় পয়েন্টে শেষ করবে। তিনটি ম্যাচ খেলে তিনটিতেই জিতে থাকা পাকিস্তানের আর ম্যাচ বাকি নামিবিয়া (২ নভেম্বর) ও স্কটল্যান্ডের (৭ নভেম্বর) সঙ্গে। পাকিস্তান সবকটি ম্যাচ জিতে ১০ পয়েন্টে শেষ করবে বলেই ধরে নেওয়া যায়। তবে বারতের টি ২০ বিশ্বকাপ অভিযান এবারের মতো কার্যত শেষ।