বাংলা

হরভজনকে অনন্য সম্মান জানাল ফ্রান্সের বিখ্যাত বিশ্ববিদ্যালয়

Harbhajan Singh
Harbhajan Singh. (Photo by NARINDER NANU/AFP via Getty Images)

হরভজন সিং। ক্রিকেট বিশ্বে তিনি কিংবদন্তী। ভারতীয় অফ স্পিনার একা হাতে ম্যাচ জেতানোর রেকর্ড অনেক রয়েছে। টেস্টে তাঁর উইকেটের সংখ্যা ৪১৭। আর এহেন কিংবদন্তীকে সম্মান জানাল ইকোলে সুপিরিয়র রবার্ট দে সর্বর্ন বিশ্ববিদ্যালয়। ক্রিকেটে হরভজন সিংয়ের সাফল্য এবং অবদানের জন্য ইকোলে সুপিরিয়র রবার্ট দে সর্বর্ন বিশ্ববিদ্যালয়ের তরফে স্পোর্টসে সাম্মানিক ডক্টরেট উপাধি প্রদান করা হল তাঁকে। সম্প্রতি এক কনভোকেশন অনুষ্ঠানে সেই সম্মান দেওয়া হল ভাজ্জিকে। কিন্তু বর্তমানে তিনি কলকাতা নাইট রাইডার্সের সদস্য হওয়ায় সেই সম্মানজ্ঞাপন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।

ইন্ডিয়ান ফেডারেশন অফ ইউনাইটেড নেশনস এসোসিয়েশনসের ভাইস প্রেসিডেন্ট হরচরণ সিং রানাউতা ফ্রান্সের বিখ্যাত এই বিশ্ববিদ্যালয়ে হরভজনের নাম প্রস্তাব করেন। হরভজন কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, “সরবর্নের প্রেসিডেন্ট ডক্টর জন থমাস প্যারাডে, সরবর্ন ইন্টারন্যাশনাল কনভোকেশনের চেয়ারম্যান ডক্টর বিবেক চৌধুরি এবং মুকেশ ত্যাগীকে ধন্যবাদ জানাতে চাই।”

এই বিষয়ে এক সাক্ষাতকারে হরভজন বলেছেন, “যদি কোনও সংস্থা সম্মান প্রদর্শন করে, তাহলে বিনয়ের সঙ্গে সেই সম্মান গ্রহণ করা উচিত। এতদিন ধরে ক্রিকেট খেলার পরে সমর্থকদের উপচে পড়া ভালোবাসা নিয়ে এগিয়েছি। সেই জন্যই আমাকে ডক্টরেট প্রদান করা হয়েছে। ভীষণই সম্মানিত বোধ করছি।”

অন্যদিকে, এবার কি রিটায়ারমেন্টের দিকেই এগিয়ে যাবেন ভাজ্জি? প্রশ্ন উঠতে শুরু করেছে, আর ঠিক এই বিষয়ে বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস ম্যাচ চলাকালীন সে প্রশ্নের উত্তর দিলেন স্বয়ং হরভজন সিং। তাঁর কথায়, “আমি জানি না যে, কেকেআরের হয়ে ভবিষ্যতে খেলব কি না! তবে উপভোগ করছি।” হরভজনের সংযোজন, তিনি ক্রিকেটেই থাকতে চান অন্য কোনও ভূমিকায়। এই ব্যাপারে তাঁর মত, “আমার জীবনে ক্রিকেট সবচেয়ে বড়। ভারতীয় ক্রিকেটের সেবায় নিজেকে নিয়োজিত করতে চাই। যেভাবে সম্ভব হোক না কেন। দলের প্রয়োজনে কোচ বা মেন্টরের ভূমিকায় আসতে পারলে ভীষণ খুশি হব।”