বাংলা

আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলের সঙ্গে থাকবেন নির্বাচক প্রধান চেতন শর্মা

২৬শে জুন থেকে ম্যালাহাইডে দুই ম্যাচের টি-২০ সিরিজ শুরু হবে

Chetan Sharma
Chetan Sharma. (Photo Source: Twitter)

প্রাক্তন ভারতীয় ফাস্ট বোলার এবং নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মা জুন মাসের শেষের দিকে আয়ারল্যান্ডের ভারত সফরের সময় দলের সঙ্গে থাকবেন। দলটির নেতৃত্ব দেবেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া এবং প্রাক্তন ব্যাটার ভিভিএস লক্ষ্মণ প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। ম্যালাহাইডে ২৬ জুন ও ২৮শে জুন দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি আয়োজিত হবে।

চেতন ১৯৮৩ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ভারতের হয়ে খেলেছিলেন। তিনি ২৩টি টেস্ট ম্যাচ এবং ৬৫টি ওডিআইতে উপস্থিত ছিলেন এবং ১৯৮৭ বিশ্বকাপের স্কোয়াডেরও অংশ ছিলেন। যেখানে তিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে টুর্নামেন্টের ইতিহাসে প্রথম হ্যাটট্রিক করেছিলেন। তিনি ২০২০ সালের ডিসেম্বরে ভারতের নির্বাচক কমিটির চেয়ারম্যান হন। ভারতের সহ-নির্বাচক এবং প্রাক্তন স্পিনার সুনীল যোশিও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলমান টি-টোয়েন্টি সিরিজে ভারতীয় দলের সাথে ছিলেন, টাইমস অফ ইন্ডিয়া অনুসারে।

দলের নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া, সহকারী হিসেবে থাকবেন ভুবনেশ্বর কুমার

দুটি টি-টোয়েন্টির জন্য ভারতের স্কোয়াডে নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন রাহুল ত্রিপাঠী। এ ছাড়া ব্যাটার সূর্যকুমার যাদব চোট সারিয়ে দলে ফিরেছেন। রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, ঋষভ পান্ত, জাসপ্রিত বুমরাহর মতো খেলোয়াড়দের অনুপস্থিতিতে হার্দিক পান্ডিয়া অধিনায়কের দায়িত্ব নিচ্ছেন এবং ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমার তাঁর সহকারী হবেন।

ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে এখনও অবধি সুযোগ না পাওয়া অর্শদীপ সিং এবং উমরান মালিককে আয়ারলুয়ান্ড সফরেও নিয়ে যাচ্ছে। দলের অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন পেসার আভেশ খান ও হর্ষল প্যাটেল, ব্যাটার দীপক হুডা ও রুতুরাজ গায়কওয়াড়, অলরাউন্ডার ভেঙ্কটেশ আইয়ার ও অক্ষর প্যাটেল, উইকেটরক্ষক সঞ্জু স্যামসন, ঈশান কিষাণ, ও দীনেশ কার্তিক এবং স্পিনার যুজবেন্দ্র চাহাল ও রবি বিষ্ণোই।

দুই দল শেষবার ২০১৮ সালের জুনে আয়ারল্যান্ডে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য মুখোমুখি হয়েছিল, যেখানে বিরাট কোহলির নেতৃত্বে ভারত স্বাগতিকদের বিরুদ্ধে ২-০ ব্যবধানে জিতেছিল। আয়ারল্যান্ড সম্প্রতি আইসিসি পুরুষদের টি-২০ বিশ্বকাপ বাছাইপর্বে তাদের গ্রুপে তালিকার শীর্ষে রয়েছে। অন্যদিকে, ভারত, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ খেলছে। পাঁচ ম্যাচের সিরিজের চারটি ম্যাচ খেলা হয়েছে এবং ১৯শে জুন বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে পঞ্চম ম্যাচটির দ্বারা নির্ধারিত হবে কোন দলের দখলে সিরিজটি যায়।