এশিয়া কাপ ২০২৩, সুপার ফোর, পাকিস্তান বনাম বাংলাদেশ: ম্যাচ প্রিভিউ, সম্ভাব্য একাদশ, পিচ কন্ডিশন ও সম্প্রচার বিবরণী

Pakistan vs Bangladesh
Pakistan vs Bangladesh. (Photo Source: Twitter)

৬ই সেপ্টেম্বর, বুধবার, গাদ্দাফি স্টেডিয়ামে এশিয়া কাপ ২০২৩-এর সুপার ফোরের প্ৰথম ম্যাচে পাকিস্তান এবং বাংলাদেশ একে অপরের মুখোমুখি হবে। বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান প্ৰথম দল হিসেবে সুপার ফোরে খেলার যোগ্যতা অর্জন করেছিল। তারা চলতি এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে নেপালের মুখোমুখি হয়েছিল। সেই ম্যাচে তারা ২৩৮ রানে জয় পেয়েছিল। অধিনায়ক বাবর আজম এবং ইফতিখার আহমেদ শতরান করেছিলেন।

এরপর তারা রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতের বিরুদ্ধে খেলেছিল। এই ম্যাচটিতে পাকিস্তানের পেসাররা খুব ভালো পারফরম্যান্সের প্রদর্শন করেছিল। ভারতের টপ অর্ডারকে তাদের বিরুদ্ধে সমস্যার মধ্যে পড়তে দেখা গিয়েছিল। শাহীন আফ্রিদি ১০ ওভারে মাত্র ৩৫ রানের বিনিময়ে ৪টি উইকেট শিকার করেছিলেন। অন্যদিকে, হারিস রউফ এবং নাসিম শাহ ৩টি করে উইকেট নিয়েছিলেন। দুর্ভাগ্যবশত, এই ম্যাচটি বৃষ্টির কারণে ভেস্তে গিয়েছিল।

অন্যদিকে, বাংলাদেশ চলতি এশিয়া কাপে তাদের প্ৰথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে পরাজিত হয়েছিল। কিন্তু এরপর আফগানিস্তানের বিরুদ্ধে তারা দারুণভাবে কামব্যাক করেছিল। এই ম্যাচটিতে তারা ৮৯ রানে জয় পেয়েছিল। নাজমুল হোসেন শান্ত এবং মেহেদি হাসান মিরাজ শতরান করেছিলেন। তবে আসন্ন ম্যাচটির আগে একটি অনেক বড় ধাক্কা খেয়েছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল। শান্ত চোটের কারণে চলতি এশিয়া কাপের বাকি অংশ থেকে ছিটকে গেছেন। তার জায়গায় দলে এসছেন লিটন দাস। পাকিস্তান বনাম বাংলাদেশ ম্যাচটিতে কোন দল জয় পায় সেটাই এখন দেখার বিষয়।

পিচ কন্ডিশন

গাদ্দাফি স্টেডিয়ামের পিচ খুবই ভারসাম্যপূর্ণ। অর্থাৎ, বোলিং এবং ব্যাটিং উভয় বিভাগই এই পিচ থেকে প্রায় সমান সাহায্য পাবে। এই মাঠে মাঝের ওভারগুলিতে স্পিনাররা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। তবে পিচে সেট হয়ে গেলে ব্যাটারদের সমস্যার মধ্যে পড়ার সম্ভাবনা কমে যাবে। শুরুর দিকে ব্যাটারদের বুঝেশুনে খেলতে হবে। এই পিচে পেসাররা শেষের দিকে অনেক রান দিয়ে ফেলতে পারেন। এখানে যারা টসে জিতবে তারা প্ৰথমে বোলিং করার সিদ্ধান্ত নিতে পারে।

সম্ভাব্য একাদশ

পাকিস্তান

ফখর জামান, বাবর আজম (অধিনায়ক), ইমাম-উল হক, আগা সালমান, শাদাব খান, ইফতিখার আহমেদ, মহম্মদ নওয়াজ, মহম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), শাহীন আফ্রিদি, হারিস রউফ, নাসিম শাহ।

বাংলাদেশ

মহম্মদ নাইম, মেহেদি হাসান মিরাজ, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, শামিম হোসেন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), আফিফ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ।

পাকিস্তান বনাম বাংলাদেশ – ওডিআইতে হেড টু হেড

ম্যাচ – ৩৭ | পাকিস্তান – ৩২ | বাংলাদেশ – ৫

সম্প্রচার বিবরণী

ম্যাচের সময় – দুপুর ৩টে (ভারতীয় সময়)

টেলিভিশন সম্প্রচার – স্টার স্পোর্টস নেটওয়ার্ক

লাইভ স্ট্রিমিং – ডিজনি + হটস্টার