বাংলা

আয়ারল্যান্ডের বিরুদ্ধে রাহুল ত্রিপাঠির অভিষেকের সম্ভাবনা কম, মনে করেন আকাশ চোপড়া

Rahul Tripathi
Rahul Tripathi. (Photo Source: IPL/BCCI)

দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে রাহুল ত্রিপাঠির। অবশেষে ভারতীয় দলে সুযোগ হয়েছে তাঁর। দক্ষিণ আফ্রিকা সিরিজে নয়, আয়ারল্যান্ডের বিরুদ্ধেই ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন তিনি। আগামী ২৬ ও ২৮ জুন আয়ারল্যান্ডের মাটিতে তাদের বিরুদ্ধে দু ম্যাচের টি টোয়েন্টি সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। সেই দলেই শেষপর্যন্ত জায়গা করে নিয়েছেন রাহুল ত্রিপাঠি। কিন্তু তিনি কী প্রথম একাদশে সুযোগ পাবেন। এই প্রশ্নের জবাবে আকাশ চোপড়ার মতে রাহুল ত্রিপাঠির প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভাবনা কমই।

এবারের আইপিএলে দুর্ধর্ষ পারফরম্যান্স প্রদর্শন করেছিলেন রাহুল ত্রিপাঠি। শুধু এবারই নয়। আইপিএলের মঞ্চে এর আগেও যথেষ্ট ভাল পারফরম্যান্স দেখিয়েছিলেন তিনি। যদিও এবারের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুরন্ত ফর্মে ছিলেন রাহুল ত্রিপাঠি। আইপিএলের সময় থেকেই সকলে তাঁর ভারতীয় দলে সুযোগ পাওয়া নিয়ে সরব হয়েছিল। যদিও দক্ষিণ আফ্রিকা সিরিজে জায়গা হয়নি এই ক্রিকেটারের। এরপরই কম সমালোচনা হয়নি।

অবশেষে আয়ারল্যান্ডের বিরুদ্ধেই রাহুল ত্রিপাঠিকে ভারতীয় দলে বেছে নিয়েছেন নির্বাচকরা। ভারতীয় স্কোয়াডে সুযোগ পেলেও, আয়ারল্যান্ডের মাটিতে রাহুল ত্রিপাঠির অভিষেকের সম্ভাবনা কম বলেই মনে করছেন আকাশ চোপড়া। তাঁর মতে দক্ষিণ আফ্রিকা সিরিজ দেখে একেবারেই মনে হয়নি যে ভারতীয় দল খুব একটা পরীক্ষা নীরিক্ষা করতে চাইছে। কারণ চার ম্যাচেই দল অপরিবর্তিত রাখারই সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

আইপিএলে ১৪ ম্যাচ খেলে ৪১৩ রান করেছেন রাহুল ত্রিপাঠি

এই সিরিজে ডাগ আউটেই বসে এখনও পর্যন্ত কাটাতে হয়েছে ভেঙ্কটেশ আইয়ার, দীপক হুডাদের।  এসব দেখার পর থেকেই আকাশ চোপড়া এমনটা আশঙ্কা প্রকাশ করেছেন। তাঁর মতে দক্ষিণ আফ্রিকা সিরিজে যারা সুযোগ পায়নি আয়ারল্যান্ডে তারাই হয়ত অগ্রাধিকার পাবেন। সেক্ষেত্রেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে রাহুল ত্রিপাঠির অভিষেক হওয়ার সম্ভাবনা কমই মনে করছেন তিনি।

স্টার স্পোর্টসে আকাশ চোপড়া জানিয়েছেন, “আমার মনে হয়না সেই সম্ভাবনা রয়েছে। কারণ সেখানে ৯ জন ব্যাটার রয়েছেন। এখনও পর্যন্ত দীপক হুডা সুযোগ পাননি। ভেঙ্কটেশ আইয়ারও বসে রয়েছে। আমার মনে হয় সেখানে সঞ্জু স্যামসনেরও প্রথম একাদশে সুযোগ পাওয়াটা অনিশ্চিত। কারণ তাদেরকেই তুমি সুযোগ দেবে যারা এই দলে ছিলেন। তারাই সুযোগ পাওয়ার ব্যপারে এগিয়ে রয়েছেন”।

এবারের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে দুর্ধর্ষ ফর্মে ছিলেন রাহুল ত্রিপাঠি। বিশেষ করে নাইট রাইডার্সের বিরুদ্ধে একাই শেষ করে দিয়েছিলেন নাইট বোলারদের। এবারের আইপিএলের মঞ্চে রাহুল ত্রিপাঠির ১৪ ম্যাচ খেলে রান রয়েছে ৪১৩। স্ট্রাইকরেট রয়েছে ১৫৮.২৪। আগামী ২৬ ও ২৮ জুন আয়ারল্যান্ডের বিরুদ্ধে নামবে ভারত।

দুই ম্যাচের টি টোয়েন্টি সিরিজেও দলে যে খুব একটা পরিবর্তন বা পরীক্ষা নীরিক্ষা চলতে পারে, তার খুব একটা ইঙ্গিত নেই। আর সমস্তকিছু দেখার পরই রাহুল ক্রিপাঠির অভিষেক নিয়ে এমন মন্তব্য করেছেন আকাশ চোপড়া।