বাংলা

টি-২০ বিশ্বকাপ ২০২১ঃ ঘোষিত হল আম্পায়ারদের নাম, তালিকায় একমাত্র ভারতীয় নীতিন মেনন

প্রথম ম্যাচের দায়িত্বে কুমার ধরমসেনা ও ক্রিস গ্যাফানি

Nitin Menon
Nitin Menon. (Photo by Chris Hyde-ICC/ICC via Getty Images)

পুরুষদের টি-২০ বিশ্বকাপের রাউন্ড ১ ও সুপার ১২ পর্বের জন্য ১৬ জন আম্পায়ার ও ৪ জন ম্যাচ রেফারির নাম ঘোষণা করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। কোভিড-১৯ এর প্রকোপের পর অনেক সিরিজেই দেখা গিয়েছিল স্থানীয় আম্পায়াররাই ম্যাচ পরিচালনার দায়িত্ব সামলাচ্ছেন। কিন্তু এবার যেহেতু বিশ্বকাপের মতো বড় টূর্নামেন্ট, তাই আইসিসি সব ম্যাচেই নিরপেক্ষ আম্পায়ারের ব্যবস্থা রেখেছে।  

২০ জন ম্যাচ অফিশিয়ালের মধ্যে ৩ জন আম্পায়ার তাঁদের ষষ্ঠ টি-২০ বিশ্বকাপে আম্পায়ার হিসেবে নামবেন। তাঁরা হলেন – আলিম দার, মারেস ইরাসমাস ও রড টাকার। ১৭ই অক্টোবর টূর্নামেন্টের প্রথম ম্যাচ ওমান বনাম পাপুয়া নিউ গিনির ম্যাচে দায়িত্ব সামলাবেন শ্রীলঙ্কার কুমার ধরমসেনা ও নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি। ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন রঞ্জন মাদুগাল্লে। টিভি আম্পায়ার হিসেবে থাকবেন ইংল্যান্ডের রিচার্ড কেটলবরো এবং চতুর্থ আম্পায়ার থাকবেন পাকিস্তানের আহসান রাজা। ভারত থেকে একমাত্র নির্বাচিত আম্পায়ার নীতিন মেনন।  

শোনা যাচ্ছে বহু প্রতীক্ষীত ভারত-পাকিস্তান ম্যাচে মাঠে থাকবেন দক্ষিণ আফ্রিকার মারেস ইরাসমাস ও নিউজিল্যান্ডের ক্রিস গ্যাফানি। টিভি আম্পায়ারিং করবেন রিচার্ড ইলিংওয়ার্থ। ম্যাচ রেফারি থাকবেন ডেভিড বুন।

২০১৬ টি-২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হওয়া দুই দল ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড এবার সুপার ১২-এই মুখোমুখি হচ্ছে। সেই হাই ভোল্টেজ ম্যাচের দায়িত্বে থাকবেন পাকিস্তানের আলিম দার ও দক্ষিণ আফ্রিকার মারেস ইরাসমাস। অস্ট্রেলিয়ার ডেভিড বুন থাকবেন ম্যাচ রেফারি হিসেবে। নিউজিল্যান্ডের ক্রিস ব্রাউন সামলাবেন টিভি আম্পায়ারের চেয়ার।  

সেমিফাইনাল ও ফাইনালের দায়িত্বে কোন কোন আম্পায়ার থাকবেন তা পরবর্তী সময়ে ঘোষিত হবে। যেহেতু ফাইনাল পর্বে কোন কোন দল খেলবে তা সুপার ১২-র পরে নির্ধারিত হবে এবং সেই অনুযায়ী যেহেতু নিরপেক্ষ দেশের আম্পায়ারকে নির্বাচন করা হবে দায়িত্ব সামলানোর জন্য, তাই আইসিসি নাম ঘোষণা করেনি।

টি-২০ বিশ্বকাপে ম্যাচ অফিশিয়ালদের সম্পূর্ণ তালিকা 

ম্যাচ রেফারিঃ ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মাদুগাল্লে, জাভাগাল শ্রীনাথ

আম্পায়ারঃ ক্রিস ব্রাউন, আলিম দার, কুমার ধরমসেনা, মারেস ইরাসমাস, ক্রিস গ্যাফানি, মাইকেল গফ, আড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, রিচার্ড কেটলবরো, নীতিন মেনন, আহসান রাজা, পল রাইফেল, ল্যাংটন রুসেরে, রড টাকার, জোয়েল উইলসন, পল উইলসন।

ভারতে কোভিড পরিস্থিতি আরো গুরুতর হয়ে যাওয়ায় এবারের বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরশাহীতে স্থানান্তরিত হয়। ১৭ই অক্টোবর শুরু হয়ে মেগা ইভেন্টটি শেষ হবে ১৪ই নভেম্বর।