যশস্বী জয়সওয়াল ভারতীয় দলের হয়ে লম্বা দৌড়ের ঘোড়া, মনে করছেন হরভজন সিং

Yashasvi jaiswal
Yashasvi jaiswal. (Photo Source: ANDY BROOKS/AFP via Getty Images)

ওয়স্ট ইন্ডিজের বিরুদ্ধেই ভারতীয় দলের হয়ে অভিষেক হয়েছে যশস্বী জয়সওয়ালের। টেস্টের মঞ্চে অভিষেক ম্যাচেই নিজের পারফরম্যান্সের পরিচয় দিয়েছেন ভারতীয় দলের অএই তরুণ ক্রিকেটার। প্রথম ম্যাচেই সেঞ্চুরী করে নয়া রেকর্ড গড়েছেন তিনি। তারকা ক্রিকেটারদের সঙ্গে এলিট তালিকায় নিজের জায়গাও করে নিয়েছেন এই তরুণ ক্রিকেটার। তাঁর পারফরম্যান্স দেখে আপ্লুত হয়েছেন প্রা্ক্তন থেকে বিশেশজ্ঞ ক্রিকেটাররা। সেই তালিকাতে এবার হরভজন সিংয়ের নামও। যশস্বী জয়সওয়াল ভারতীয় দলের হয়ে লম্বা দৌড়ের ঘোড়া হবেন বলেই মনে করছেন তিনি।

এবারের আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছিলেন যশস্বী জয়সওয়াল। সেখানেই তাঁর ব্যাট থেকে অএসেছিল একের পর এক বিরাট পারফর্ম্যান্স।  এবারের আইঅপিেলে ৭০০ রানের গন্ডী টপকেছিলেন যশস্বী জয়সওয়াল। সেইসঙ্গে আইপিএলের ম়্চে দ্রুততম অর্ধশতরানও করেছিলেন তিনি। সেখানেই কেরিয়ারের প্রথম সেঞ্চুরীও করেছিলেন তিনি। এছাড়া ঘরোয়া ক্রিকেটেও যশস্বী জয়সওয়ালের ব্যাট থেকে দেখা গিয়েছিল বিরাট রানের ঝলক। সেই পারফরম্যান্সের পরই ভারতীয় দলে সুযোগ হয়েছিল এই তরুণ ক্রিকেটারের। ভারতীয় দলের জার্সিতেও অভিষেক মঞ্চে হতাশ করেননি তিনি।

প্রথম ম্যাচেই ৩৮২ বলে ১৭১ রানের ইনিংস খেলেছিলেন যশস্বী জয়সওয়াল

প্রথম ভারতীয় ওপেনার হিসাবেও গড়েছেন একা্ধিক রেকর্ড।  প্রথম ভারতীয় ওপেনার হিসাবে বিদেশের মাটিতে অভিষেক টেস্টে সেঞ্চুরী করার রেকর্ড গড়েছেন যশস্বী জয়সওয়াল।  এর আগে ওপেনার হিসাবে টেস্টে অভিষেক ম্যাচে সেঞ্চুরী পেয়েছিলেন শিখর ধওয়ান  ও পৃথ্বী শ। তবে বিদেশের মাটিতে নয়। দেশের মাটিতেই সেই রেকর্ড গড়েছিলেন তারা। কিন্তু যশস্বী জয়সওয়াল এই রেকর্ড গড়েছেন বিদেশের মাটিতে। এ মুহূর্তে অবশ্য ভারতীয় ক্রিকেটের ১৭ তম ক্রিকেটার হিসাবেই অভিষেক  টেস্টে সেঞ্চুরী করেছেন যশস্বী জয়সওয়াল।

তাঁর পারফরম্যান্সে উচ্ছ্বসিত হরভজন সিং। তাঁর মতে এই তরুণ ক্রিকেটার ভারতীয় দলের হয়ে লম্বা দৌড়ের ঘোড়া হবেন। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, “আন্তর্জাতিক ক্রিকেটে যশস্বী জয়সওয়ালের প্রভাব এবার সরাসরি রয়েছে। অবশ্যই দ্বিশতরান না করতে পারার জন্য খানিকটা হতাশ হয়ত হবেন তিনি। আমার মনে হয় ভারতীয় দলের হয়ে তাঁকে দীর্ঘ সময়ের জন্য খেলতে দেখব আমরা। আমাদের প্রতিভার কোনও খামতি নেই। সেজন্যই তাঁকে বলব আরও কঠোর পরিশ্রম করতে”।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩৮২ বলে ১৭১ রানের ইনিংস খেলেছিলেন যশস্বী জয়সওয়াল। সেখানেই তাঁর ইনিংস জুড়ে রয়েছে ১৬টি চার ও একটি ওভার বাউন্ডারি। দ্বিতীয় টেস্টেও যশস্বী জয়সওয়াল তাঁর এই ফর্ম ধরে রাখতে পারে কিনা সেটাই এখন দেখার।