প্রস্তুতি ম্যাচে বড় রান করতে ব্যর্থ বিরাট কোহলি, নজর কাড়লেন যশস্বী জয়সওয়াল

Virat Kohli & Yashasvi Jaiswal
Virat Kohli & Yashasvi Jaiswal. ( Image Source: Instagram/ICC )

আগামী ১২ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নামবে ভারতীয় দল। হাতে আর খুব একটা বেশী সময় নেই। গত বুধবার থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেমন ভারতীয় দলের তারকা ক্রিকেটাররা। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কোনওরকম প্রস্তুতি ম্যাচ খেলা সম্ভব নয়। সেই কারণে স্থানীয় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের দলে নিয়েই ইনট্রা স্কোয়াড প্রস্তুতি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় দল। বৃহস্পতিবার সেই ম্যাচেই নেমে পড়েছে তারা। সেখানে যে সকলের বিরাট কোহলির দিকে নজর ছিল তা বলার অপেক্ষা রাখে না। প্রস্তুতি ম্যাচে কিন্তু সেভাবে নজর কাড়তে পারলেন বিরাট কোহলি।

রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়ালরা ভাল পারফরম্যান্স দেখালেও, বিরাট কোহলি কিন্তু প্রস্তুতি ম্যাচে নিজের চেনা ছন্দ দেখাতে পারেননি। বরং সেই নিজের পুরনো দুর্বলতার কাছেই হার মানতে হয়েছে তাঁকে। জয়দেব উনাদকাটের কতাঠেই আটকে যান বিরাট কোহলি। আউটসাইট অফ স্টাম্পের বলেই ফের একবার স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরতে হয়েছিল এই তারকা ক্রিকেটারকে। সেটা যে ভারতীয় টিম ম্যানেজমেন্টের পাশাপাশি বিরাট কোহলিকেও খানিকটা চিন্চায় রাখবে তা বলার অপেক্ষা রাখে না।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মঞ্চেও ব্যর্থ হয়েছিলেন বিরাট কোহলি

তবে ভারতীয় টেস্ট দলে অভিষেক হওয়ার রাস্তাটা কিন্তু অনেকটাই পাকা করে ফেললেন এবার যশস্বী জয়সওয়াল। এদি্ন রোহিত শর্মার সঙ্গে ওপেন করতে নেমেছিলেন তিনি। সেখানে বেশ ভাল একটা পার্টনারশিপ তৈরি করেছিলেন তারা। ওয়েস্ট ইন্ডিেজের বিরুদ্ধে ভারতীয় দলের ওপেনিং জুটি কী হতে পারে, তা নিয়ে কিন্তু একটা আলোচনা শুরু হয়ে গিয়েছে। শুভমন গিল থাকলেও, যশস্বী জয়সওয়ালও কিন্তু ওপেনিং পজিশনেই খেলেন। সেক্ষেত্রে কাকে সেই জায়গায় খেলানো হবে তা নিয়ে এখন থেকেই একটা গুঞ্জন শুরু হয়ে গিয়েছে।

এবারের আইপিএলে ভাল পারফরম্যান্স প্রদর্শন করার পরই ভারতীয় টেস্ট দলে ডাক পেয়েছেন যশস্বী জয়সওয়াল। যদিও প্রথম একাদশে ডাক পাবেন কিনা তা তো প্রস্তুতি ম্যাচে পারফরম্যান্স দেখার পরই বোঝাযাবে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রস্তুতির সময়ই যশস্বী জয়সওয়ালকে দেখা গিয়েছিল বিরাট কোহলির থেকে নানান পরামর্শ পেতে। নেটেও বিরাট কোহলির থেকে ব্যাটিং নিয়ে নানান পরামর্শ পেয়েছেন তিনি। প্রস্তুতি ম্যাচেও যে যশস্বী জয়সওয়াল সেটাই কাজে লাগাচ্ছেন তা বলার অপেক্ষা রাখে না। আর তাতেই হয়ত সাফল্য পেয়েছেন তিনি।

অন্যদিকে বিরাট কোহলি যখন এদিন মাঠে আসেন, শুরুর দিকে রবীন্দ্র জাদেজা ও জয়দেব উনাদকাটের বিরুদ্ধে  ভালই পারফরম্যান্স করছিলেন তিনি। কিন্তু এরপরই জয়দেব  উনাদকাটের বোলিং অ্যাঙ্গেলের পরিবর্তন এবং আউটসাইড অফ স্টাম্পের বাইরের বলেই আটকে যান বিরাট কোহলি। সেই স্লিপের ফিল্ডারের হাতেই ফের আউট হয়ে সাজঘরে ফিরে যেতে হয় বিরাট কোহলিকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামার আগে সেই সমস্যা বিরাট কোহলি দূর করতে পারেন কিনা সেটাই এখন দেখার।