বাংলা

টি ২০ বিশ্বকাপে অনন্য নজিরের সামনে বিরাট-রোহিত

Rohit Sharma and Virat Kohli
Rohit Sharma and Virat Kohli. (Photo by Surjeet Yadav/Getty Images)

অধিনায়ক হিসেবে টি২০ বিশ্বকাপ ২০২১ এ শেষ বার মাঠে নামতে চলেছেন বিরাট কোহলি। তারপর তিনি ব্যাটার হিসেবই টিম ইন্ডিয়ায় খেলবেন। এমতবস্থায় টি ২০ বিশ্বকাপ ঘরে তুলতে মরিয়া অধিনায়ক বিরাট কোহলি ও টিম ইন্ডিয়া। সেই এই বিশ্বকাপে অন্ন্য নিজের সামনে দাঁড়িয়ে ভারতীয় ক্রিকেটের দুই সেরা ব্যাটার – বিরাট কোহলি ও রোহিত শর্মা। সেই নজির কি কি দেখে নেওয়া যাক –

বিরাট কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রহকারী হলেও বিশ্বকাপে সর্বাধিক রান করার কৃতিত্ব তাঁর ঝুলিতে নেই, তা রয়েছে শ্রীলঙ্কান কিংবদন্তী মাহেলা জয়বর্ধনের দখলে। টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ১০১৬ রান করেছেন বর্তমান মুম্বই ইন্ডিয়ান্সের কোচ। বিরাট তাঁর থেকে ২৪০ রান পিছনে রয়েছেন আপাতত। ভারত বিশ্বকাপে অন্তত পাঁচটি ম্যাচ খেলবে। ফলে ২৪০ রান করাটা ‘কিং কোহলি’র কাছে খুব একটা বড় বিষয় নয়।

আবার রোহিত শর্মাও এই বিশ্বকাপে ভারতীয় হিসাবে এক রেকর্ড গড়ে ফেলতে পারেন। এখনও অবধি বিশ্বকাপের মঞ্চে যুবরাজ সিংয়ের মারা ৩৩টি ছয়ই ভারতীয়দের মধ্যে সর্বাধিক। যুবরাজের মতোই ছক্কা হাকানোয় পটু হিটম্যান রোহিতও। ভারতীয় সহ-অধিনায়ক বিশ্বকাপে আর ১০টি ছয় মারতে পারলেই যুবরাজকে পিছনে ফেলে ভারতীয় হিসাবে সর্বাধিক ছয় মারার রেকর্ডের নজির গড়ে তুলতে পারবেন রোহিত। যদিও ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলের টুর্নামেন্ট রেকর্ড ৬০টির থেকে তা বেশ অনেকটাই কম।

টি ২০ বিশ্বকাপে ২৪ অক্টোবর ভারত নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তানের বিরুদ্ধে। তার আগে ১৩ তারিখ ভারতের নতুন জার্সি প্রকাশ করা হবে। আদৌ কি রেট্রো লুক থাকবে না কি একেবারে নতুন ডিজাইন হবে ? জল্পনার চলছেই, অন্ত নেই।