ভারতের বিরুদ্ধে নামার আগে শেষ বিশ্বকাপে বিরাটের পাক বধের পারফরম্যান্সের কথা শাদাব খানের মুখে

Virat Kohli agaist pakistan
Virat Kohli agaist pakistan. ( Image Source: bcci twitter )

শনিবার এশিয়া কাপের মঞ্চে ধুন্ধুমার লড়াই। টি টোয়েন্টি বিশ্বকাপের পর ফের একবার একে অপরের মুখোমুখি দুই চির প্রতিদ্বন্দ্বী শক্তি ভারত ও পাকিস্তান। শেষ পর্যন্ত ম্যাচ জয়ের হাসি কোন দলের অধিনায়কের মুখে ফুটবে তা সময়ই বলবে। কিন্তু মাঠেক বাইরের মনস্তাত্ত্বিক লড়াইটা এখন থেকেই শুরু হয়ে গিয়েছে। ৪৮ ঘন্টা পরই একে দুই শিবির একে অপরের মুখোমুখি হবে। তার আগেই বিরাট কোহলির প্রশ্ংসায় শাদাব খান। কার্যত ম্যাচের আগে তারা যে বিরাট কে বেশ সমীহ করছে সেই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে শাদাব খানের এই মন্তব্য থেকে।

শেষবার ২০২২ সালের টি টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে দেখা গিয়েছিল ভারত বনাম পাকিস্তান ম্যাচ। সেখানেই পাকিস্তানের বিরুদ্ধে বিদ্বংসী ফর্মে ছিলেন বিরাট কেহলি। কঠিন সময়ে ভারতীয়দলের হাল ধরার পাশাপাশি শেষপর্যন্ত ক্রিজে থেকে ভারতকে ম্যাচ জিতিয়েই মাঠ ছেড়েছিলেন বিরাট কোহলি। এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে নামার আগে সেই পারফরম্যান্সের কথাই শোনা গেল পাকিস্তানের তারকা ক্রিকেটার। যেকোনও পরিস্থিতি থেকেই বিরাট কোহলির যে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার দক্ষতা রয়েছে সেই কথাই স্বীকার করে নিতে দ্বিধা নেই শাদাব খানের।

শেষ টি টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ৮২ রান করেছিলেন বিরাট কোহলি

পাকিস্তানের বিরুদ্ধে বরাবরই নিজের সেরা পারফরম্যান্স দেখিয়েছেন বিরাট কোহলি। এশিয়া কাপের মঞ্চে ভারতের বিরুদ্ধে নামার আগে সেই পারফরম্যান্সের কথাই শোনা গেল পাকিস্তানের তারকা ক্রিকেটার শাদাব খানের মুখ থেকে। আর সেই কথা মাথায় রেখেই যে বিরাট কোহলিকে আআটকানোর ছক কষাও পাকিস্তান শিবিরে শুরু হয়ে গিয়েছে তাও বেশ স্পষ্ট। এখন শুধুই ভারতের পাকিস্তানের বিরুদ্ধে নামার অপেক্ষায় রয়েছেন সকলে।

শাদাব খান স্টার স্পোর্টসে জানিয়েছেন, “যেভাবে বিরাট কোহলির আমাদের বিরুদ্ধে পারফরম্যান্স করেছিলেন। বিশেষ করে শেষ টি টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে। আমি মনে করিনা সেই পরিস্থিতিতেই বিশ্বের অন্য কোনও ব্যাটারের আমাদের বোলিং লাইনআপের বিরুদ্ধে সেই পারফরম্যান্স করার দক্ষতা ছিল।  আর সবেচেয়ে সুন্দর বিষয় হল যেকোনও পরিস্থিতিতেই তিনি এমনটা করতে পারেন”।

পাকি্স্তানের বিরুদ্ধে ওডিআই ক্রিকেটের ফর্ম্যাটে এখনও পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছেন বিরাট কোহলি। সেখানেই পাকিস্তানের বিরুদ্ধে বিরাট কোহলির রান রয়েছে ৫৩৬ রান এবং পাকিস্তানের বিরুদ্ধেই রয়েছে সর্বোচ্চ ১৮৩ রানের ইনিংস।  অন্যদিকে এবারের এশিয়া কাপে পাকিস্তান শুরুটা বেশ ভালভাবেই করেছে। প্রথম ম্যাচেই চার উইকেট তুলে নিয়েছেেন শাদাব খান। এবার দুই চির প্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হওয়ার সময়। উত্তেজনার পারদ ক্রমশই চড়ছে।