বাংলা

“এই সিরিজটা ৫-০ হতে পারে”, অ্যাশেজে ইংল্যান্ডের আশা দেখছেন না মাইকেল ভন

ভন মনে করেন ইংল্যান্ড কখন কী করবে বলা মুশকিল

Michael Vaughan
Michael Vaughan. (Photo by Philip Brown/Popperfoto/Popperfoto via Getty Images)

আসন্ন অ্যাশেজ সিরিজ নিয়ে সাহসী মন্তব্য করলেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার মাইকেল ভন। অস্ট্রেলিয়ায় হতে চলা এই সিরিজে ইংল্যান্ড ০-৫ হারবে বলে মনে করছেন ভন। তিনি জানিয়েছেন টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সাম্প্রতিক ফর্ম বিবেচনা করেই তাঁর মনে হয়েছে অস্ট্রেলিয়ার মাঠে ইংল্যান্ড ধরাশায়ী হবে। অস্ট্রেলিয়ার মাঠে ইংল্যান্ডের বিগত কয়েকটি সিরিজের পারফর্ম্যান্স একেবারেই ভালো নয়।

শুক্রবার ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) অ্যাশেজ খেলার ব্যাপারে “শর্তসাপেক্ষে সম্মতি” জানিয়েছে। এর থেকে বোঝা যাচ্ছে অ্যাশেজ সিরিজ এখনো অনিশ্চয়তার মেঘে ঢাকা।

ইংল্যান্ড কখন কী করবে বলা মুশকিল

এবিসি স্পোর্টসকে ভন জানিয়েছেন, “এই সিরিজটা ৫-০ হতে পারে। শেষ চারটি অস্ট্রেলিয়া সফরে ইংল্যান্ড দুবার ৫-০ হেরেছে, একবার হেরেছে ৪-১। আর ২০১০-১১তে ৩-১ জিতেছে। ইংল্যান্ড যদি শুরুটা ভালো করে তাহলে সিরিজটা মোটামুটি সামলিয়ে নেবে। কিন্তু যদি খারাপভাবে শুরু করে তাহলে ইংল্যান্ডের জন্য কঠিন সফর হতে চলেছে।”

প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক যদিও মনে করেন এই ইংল্যান্ড দলটি লড়াকু। সাম্প্রতিক কিছু সিরিজে ইংল্যান্ডের পারফর্ম্যান্স ওঠানামা করেছে। সেই প্রসঙ্গে তিনি বলেন, “ইংল্যান্ড কখন কী করবে বলা মুশকিল। শ্রীলঙ্কায় গিয়ে সিরিজ জিতল। ভারত সফরে প্রথম ম্যাচ জিতল। বড় একটা দ্বিশতরান করে জো রুট সিরিজের শুরুটা দারুণভাবে করলো। কিন্তু তারপরে সিরিজটা খুব বাজেভাবে হারলো। যে কোন বড় দলকেই হারিয়ে দেওয়ার ক্ষমতা রাখে এই ইংল্যান্ড দল, কিন্তু একইসাথে যে কোন দলের বিরুদ্ধে হেরেও যেতে পারে।”

যেসব পিচ সুইংয়ের জন্য অনুকূল নয় সেসব পিচে ভালো বোলিং করার মতো বোলার ইংল্যান্ডের নেই বলে মনে করছেন ভন। তিনি উদাহরণস্বরূপ ভারতের বিরুদ্ধে খেলা ওভাল টেস্টের প্রসঙ্গ টেনেছেন। ওভাল টেস্টের পিচকে তাঁর মনে হয়েছে উপমহাদেশের পিচের মতো। তিনি বলেন, “যদি ওভাল টেস্টের মতো পিচে ইংল্যান্ডকে খেলতে হয় যেখানে কোন সুইং ছিল না, বল পড়ে মুভ করছিল না, তাহলে ইংল্যান্ড সমস্যায় পড়বে। ওই রকম পরিস্থিতিতে দরকার এমন একজন যার বলে পেস আছে বা খুব উঁচু দরের একজন স্পিনার দরকার।”

জোফ্রা আর্চার বা অলি রবিন্সনের মতো বোলারদের যেহেতু ইংল্যান্ড পাবে না তাই ভালো পেসে বোলিং করে এমন একজন বোলারের অভাব ইংল্যান্ড ভালো মতো টের পাবে বলে মত ভনের। তিনি জোড়েন, “ওই দুজন বোলার ছন্দে থাকলে খুবই ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। বিপক্ষকে চাপে ফেলে দেওয়ার ক্ষমতা রাখে। বিশেষ করে ব্রিসবেন বা পার্থে যখন খেলা হবে তখন খুব জোরে গতির একজন বোলার ইংল্যেন্ডের প্রয়োজন।”

অস্ট্রেলিয়াতে ইংল্যান্ড শেষবার সিরিজ জিতেছিল ২০১০-১১তে। অ্যান্ড্রু স্ট্রসের নেতৃত্বাধীন সেই ইংল্যান্ড দল ২৪ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতেছিল। রুটদের আবার যদি সেই কাজ করতে হয় তাহলে নিজেদের ছাপিয়ে গিয়ে খেলতে হবে।