বাংলা

“দক্ষিণ আফ্রিকা তাকে বাদ দিক” – মিলারকে আটকানোর জন্য অভিনব পরিকল্পনা ভুবির

ডেভিড মিলার ৬৪ রান করে প্রথম ম্যাচে সেরা খেলোয়াড় নির্বাচিত হন

Bhuvneshwar Kumar
Bhuvneshwar Kumar. (Photo Source: BCCI)

দিল্লিতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৩১ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকান ব্যাটার ডেভিড মিলার ভারতীয় দলের জন্য ত্রাস হিসেবে আবির্ভূত হয়েছিলেন। ভারত টানা ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ জেতার বিশ্ব রেকর্ডের লক্ষ্য নিয়েছিল এবং এমনকি প্রথমে ব্যাট করে ২১১ রানের বিশাল স্কোর সংগ্রহ করেছিল। কিন্তু ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকান জুটি রাসি ফান ডার ডাসেন এবং মিলার প্রায় সব ভারতীয় বোলারের বিরুদ্ধেই রণং দেহী মেজাজে ছিলেন এবং পাঁচ বল বাকি থাকতেই সাত উইকেটে দলকে জেতান।

৩৩ বছর বয়সী প্রোটিয়া ব্যাটার ২০২২ সালে দুর্দান্ত সাফল্য উপভোগ করছে। তিনি প্রাথমিকভাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২২ মেগা নিলামে অবিক্রিত ছিলেন কিন্তু পরে ত্বরিত রাউন্ডে গুজরাত টাইটান্স তাঁকে তুলে নিয়েছিল। এরপর তিনি ১৬ ম্যাচে ৬৮.৭১ গড়ে এবং ১৪১.৭২ স্ট্রাইক রেটে ৪৮১ রান করে জিটির শিরোপা জয়ের ক্ষেত্রে অবদান রেখেছিলেন। মিলার সেই ছন্দ অব্যাহত রেখেছেন দক্ষিণ আফ্রিকান দলের হয়েও।

ডেভিড মিলারের সামনে বোলিং করা কঠিন: ভুবনেশ্বর কুমার

এদিকে, ভুবনেশ্বর কুমার ৭.৩৪-এর প্রভাবশালী ইকোনমি রেটসহ ১৪ ম্যাচে ১২ উইকেট নিয়ে এই মরসুমে মোটামুটি ভালো পারফর্ম করেছেন। প্রথম টি-টোয়েন্টিতে, তিনি পাওয়ারপ্লেতে দুই ওভার বল করে মাত্র সাত রান দিয়েছিলেন কিন্তু ডেথ ওভারে মিলারের আগ্রাসী ব্যাটিংয়ের সামনে নিজেকে বা তাঁর দলকে বাঁচাতে পারেননি। ভুবনেশ্বরকে পরের ম্যাচে মিলারকে থামানোর বিষয়ে দলের পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল এবং খেলোয়াড় এই বলে রসিকতা করেছিলেন যে তিনি চান প্রোটিয়ারা যেন মিলারকে দ্বিতীয় টি-টোয়েন্টি থেকে বাদ দেয়।

“মিলারের সামনে বোলিং করা কঠিন। এত ভালো ফর্মে আছেন তিনি। আমি চাই দক্ষিণ আফ্রিকা তাকে বাদ দিক কিন্তু তারা তা করবে না। আইপিএলে তিনি এত ভালো ব্যাটিং করেছেন; আমরা তার ক্ষমতা জানি। তার কাছে বোলিং করা একটি চ্যালেঞ্জ হবে,” ভুবনেশ্বর প্রাক-ম্যাচ সম্মেলনে বলেছিলেন।

এদিকে, ভারতীয় অভিজ্ঞ এও উল্লেখ করেছেন যে তাঁর দল পরবর্তী বাকি চারটি ম্যাচের জন্য সামগ্রিক বোলিং পারফরম্যান্সে উন্নতি করে সমস্যা সমাধান করার কথা ভাবছে।

“যেমনটা আপনি বলেছেন, প্রথম ম্যাচে বোলিং ভালো ছিল না তাই আমরা আশা করছি যে আমরা দ্বিতীয় টি-টোয়েন্টিতে আরও ভালো বল করব এবং আমরা সিরিজে সমতা ফেরাতে সক্ষম হব। এই সিরিজে আমাদের চারটি ম্যাচ বাকি আছে, আমাদের সামনে সিরিজ জেতার সুযোগ আছে। আমাদের আরও ভালো বোলিং করতে হবে এবং আগের ম্যাচের মতোই ব্যাটিং করতে হবে। কী ভুল হয়েছে তা নিয়ে আমরা আলোচনা করেছি,” ভুবনেশ্বর যোগ করেছেন।