বাংলা

আইপিএল থেকে অবসর নিচ্ছেন ভাজ্জি? জবাব দিলেন স্বয়ং টার্বুনেটর

Harbhajan Singh
Harbhajan Singh. (Photo Source: Twitter/KKR)

দেশের অন্যতম সেরা স্পিনার তিনি। ক্রিকেট বিশ্বে তিনি কিংবদন্তী। তাঁর ঝুলিতে রয়েছে বিশ্বকাপ ট্রফি, এমনকী ৪টি আইপিএল খেতাবও তাঁর ঝুলিতে। তিনি হরভজন সিং। ৪১ বছর বয়সে কলকাতা নাইট রাইডার্স টিমের তিনি সদস্য। এই মরশুমে তিনটে ম্যাচ খেলেছেন কেকেআর এর হয়ে। যদিও মরু শহরে আইপিএলের দ্বিতীয় পর্যায়ে একটি ম্যাচও তিনি খেলেননি। তাহলে কি এবার রিটায়ারমেন্টের দিকেই এগিয়ে যাবেন ভাজ্জি?

প্রশ্ন উঠতে শুরু করেছে, আর ঠিক এই বিষয়ে বৃহস্পতিবার কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস ম্যাচ চলাকালীন সে প্রশ্নের উত্তর দিলেন স্বয়ং হরভজন সিং। তাঁর কথায়, “আমি জানি না যে, কেকেআরের হয়ে ভবিষ্যতে খেলব কি না! তবে উপভোগ করছি।” হরভজনের সংযোজন, তিনি ক্রিকেটেই থাকতে চান অন্য কোনও ভূমিকায়। এই ব্যাপারে তাঁর মত, “আমার জীবনে ক্রিকেট সবচেয়ে বড়। ভারতীয় ক্রিকেটের সেবায় নিজেকে নিয়োজিত করতে চাই। যেভাবে সম্ভব হোক না কেন। দলের প্রয়োজনে কোচ বা মেন্টরের ভূমিকায় আসতে পারলে ভীষণ খুশি হব।”

এ প্রসঙ্গে বলে রাখা ভালো, আইপিএলে হরভজন সিংয়ের ১৫০ টি উইকেট রয়েছে ১৬৩টি ম্যাচ খেলে। ইকনমি রেট মাত্র সাতের উপরে। এখনও তিনি সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ২০১৯ সালে ১১ ম্যাচে ১৬ উইকেট নিয়ে চমক দিয়েছিলেন ভাজ্জি।

প্রসঙ্গত, রাজস্থান রয়্যালসকে ৮৬ রানে হারিয় কার্যত প্লে অফে কলকাতা নাইট রাইডার্স। কারণ, নেট রান রেটে কলকাতা অনেকটা এগিয়ে গেল মুম্বই ইন্ডিয়ান্সের থেকে। রাজস্থানকে হারানোর পর কলকাতার নেট রান রেট +০.৫৯, যার ফলে প্লে অফে চতুর্থ দল হিসেবে কার্যত নিশ্চিত কেকেআর। আর সেই সঙ্গে শারজায় রাজস্থান রয়্যালসকে হারিয়ে ফের একবার ট্রফির স্বপ্নে বুঁদ কেকেআর। দু’বারের চ্যাম্পিয়ন (২০১২, ২০১৪) কেকেআর বিগত দুই মরসুমে লিগ পর্যায় থেকে ছিটকে গিয়েছিল। ২০১৮ সালের পর ফের একবার কার্যত প্লে-অফে তারা।