বাংলা

পারফর্ম্যান্স নয়, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমাররা তাঁদের অর্জিত সুনামের জোরে খেলছেন, মত দিলীপ দোশির

অশ্বিনকে খেলানোর পক্ষে তিনি

Hardik Pandya
Hardik Pandya. (Photo by Surjeet Yadav/Getty Images)

ভারতীয় ক্রিকেট দল টি-টোয়েন্টি বিশ্বকাপের  সংস্করণের তাদের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের কাছে ১০ উইকেটে পরাজিত হয়েছিল। এতো বড় ব্যবধানে পরাজয়ের পরে ক্রিকেট মহলের অনেককেই ভারতীয় দলের অনেকের পারফর্ম্যান্স নিয়েই প্রশ্ন তুলতে দেখা যায়।

এই তালিকায় নতুন সংযোজন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার দিলীপ দোশি। ভারতের প্রথম ম্যাচে পরাজয়ের ধরণ দেখে তিনি দুশ্চিন্তায় পড়েছেন। দোশি মেনে নিয়েছেন পাকিস্তানের বিরুদ্ধে ভারত দাঁড়াতেই পারেনি। ৭৩ বছর বয়সী প্রাক্রন স্পিনার আরও যোগ করেছেন যে ভারতীয় টপ অর্ডার নিয়মিতভাবে বাঁহাতি ফাস্ট বোলারদের বিরুদ্ধে ব্যর্থ হচ্ছে।

দোশির এমনও মনে হয়েছে যে বিরাট কোহলি ছাড়া বাকি ব্যাটারদের ব্যাটিংয়ের টেকনিকে ত্রুটি ছিল। ভারতীয় ব্যাটারদের দেখে তাঁর মনে হয়েছে প্রয়োগক্ষমতায় তাঁরা পিছিয়ে ছিলেন এবং তাঁদের সাধারণ জ্ঞানের অভাব ছিল।

“আমরা পাকিস্তানের কাছে সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে গিয়েছিলাম। ওই নির্দিষ্ট দিনে ওদেরকে আমাদের চেয়ে অনের ভালো দল দেখাচ্ছিল। আমাদের খুঁজে বার করতে হবে কেন আমরা পিছিয়ে ছিলাম। ওভার দ্য উইকেটের দিক থেকে বোলিং করা বাঁহাতি পেসারদের বিরুদ্ধে আমাদের টপ-অর্ডার ব্যাটাররা গত কয়েক বছর ধরে নিয়মিত সংঘর্ষ করছে। বিরাট ছাড়া আমাদের ব্যাটারদের টেকনিকে ত্রুটি ছিল। আমি ব্যর্থতার জন্য দায়ী করব আমাদের ব্যাটারদের প্রয়োগ এবং সাধারণ জ্ঞানের অভাবকে,” স্পোর্টসকীড়ার সঙ্গে একটি আলোচনায় দিলীপ দোশি বলেছেন।

রবিচন্দ্রন অশ্বিনকে বাদ রেখে ম্যাচে নামার বিলাসিতা ভারতের করা উচিত নয়, মত দিলীপ দোশির

দিলীপ দোশি আরও যোগ করেছেন যে হার্দিক পান্ডিয়া এবং ভুবনেশ্বর কুমারের মতো খেলোয়াড়রা তাঁদের যোগ্যতা অনুযায়ী পারফর্ম করেনি এবং শুধুমাত্র তাঁদের এতোদিনের অর্জিত সুনামের উপর ভিত্তি করে খেলছেন। দোশি রবিচন্দ্রন অশ্বিনকে এই মুহুর্তে বিশ্বের সেরা স্পিনার হিসাবে অভিহিত করেছেন এবং এই বলে উপসংহারে পৌঁছেছেন যে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল অশ্বিনের মাপের একজন খেলোয়াড়কে একাদশ থেকে বাদ দেওয়ার সামর্থ্য রাখে না।

“এটা ঠিকই যে কিছু ক্রিকেটার তাদের অতীত খ্যাতির উপর ভিত্তি করে খেলছে। হার্দিক পান্ডিয়া এবং ভুবনেশ্বর কুমারের মতো খেলোয়াড়রা বিগত বেশ কিছু সময় তাদের পূর্ণ যোগ্যতায় পারফর্ম করেনি। রবিচন্দ্রন অশ্বিনের প্রতিটি খেলাই খেলা উচিত কারণ তিনি বর্তমানে বিশ্বের সেরা স্পিনার। আপনি তাঁকে বাদ দিতে পারবেন না,” দিলীপ দোশি শেষে বলেছেন।

ভারত ৩১শে অক্টোবর রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদের দ্বিতীয় ম্যাচে নামছে।