আঙুলের চোটে টেস্ট অভিষেকের অপেক্ষাটা আরও বাড়ল রুতুরাজ গায়কোয়াড়ের

Ruturaj Gaikwad
Ruturaj Gaikwad. (Photo Source: Twitter)

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই ম্যাচেই নামতে পারেননি এই তারকা ক্রিকেটার। সেই থেকেই একটা জল্পনা শুরু হয়েছিল। অবশেষে মতুন বছরের আগেই বড়সড় ধাক্কাটা খেলেন রুতুরাজ গায়কোয়াড়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন এই তারকা ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই ম্যাচ চলাকালীনই ক্যাচ নেওয়ার সময় আঙুলে চোট পেয়েছিলেন ভারতীয় দলের এই তরুণ ক্রিকেটার। শেষপর্যন্ত সেই চোটটাই এবারের টেস্ট সিরিজ থেকে ছিটকে দিল এই  তরুণ ক্রিকেটারকে।

দেশের জার্সিতে টি টোয়েন্টি অভিষেক আগেই হয়েছে। ২০২২ সালে এই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই ওডিআই ফর্ম্যাটেও অভিষেক হয়েছিল রুতুরাদ গায়কোয়াড়ের।  অপেক্ষাটা ছিল তাঁর টেস্ট অভিষেক হওয়ার। সবকিছু ঠিকঠাকই চলছিল। কিন্তু আহুলের চোটেই সমস্ত পরিকল্পনা ব্যর্থ হয়ে গিয়েছে ভারতীয় দলের। আঙুলে গুরুতর চোট পেয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই টেস্ট সিরিজ থেকে ছিটরকে গেলেন রুতুরাজ গায়কোয়াড়। যদিও তাঁর জায়গায় পরিবর্ত ক্রিকেটারের নাম এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি ভারতীয় দলের তরফে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজে সেঞ্চুরী করেছিলেন রুতুরাজ গায়কোয়াড়

ওডিআই বিশ্বকাপের পরই ভারতীয় দল নেমেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি টোয়েনেটি সিরিজে। সেখানেই ব্যাট হাতে দুর্ধর্, ফর্মে ছিলেন এই তরুণ ক্রিকেটার। গোটা সিরিজে সর্বোচ্চ রান করেছিলেন তিনি। সেইসঙ্গে একটি সেঞ্চুরীও ছিল রুতুরাজ গায়কোয়াড়ের ঝুলিতে। যদিও সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজে খুব একটা ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি তিনি। শেষ ম্যাচে চোটের জন্য তাঁকে দলের বাইরেই রাখতে হয়েছিল ভারতীয় টিম ম্যানেজমেন্টকে। এবার সেই চোট টেস্ট থেকেও ছিটকে দিল রুতুরাজ গায়কোয়াড়কে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেঞ্চুরী করে রেকর্ডও গড়েছিলেন রুতুরাজ গায়কোয়াড়। দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি টোয়েন্টিতে সর্বোচ্চ রান করেছিলেন তিনি। এছাড়া রুতুরাজ গায়কোয়াড়ের নেতৃত্বের পরিচয়ও পেয়েছি আমরা। তাঁর নেতৃত্বেই এবারের এশিয়ান গেমসে নেমেছিল ভারতীয় ক্রিকেট দল। সেখানে সোনার পদক জিতেছে ভারতীয় শিবির। এই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই টেস্ট সিরিজে অভিষেক হওয়ার কথা ছিল তাঁর। আপাতত সেই অপেক্ষা খানিকটা হলেও বেড়ে গেল রুতুরাজ গায়কোয়াড়ের।

২০২১ সালের জুলাইয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে  টি টোয়েন্টি ফর্ম্যাটে অভিষেক হয়েছিল রুতুরাজ গায়কোয়াড়ের। এর এক বছর পর ২০২২ সালের শেষে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে অভিষেক হয়েছিল এই তরুণ ক্রিকেটারের। এখনও পর্যন্ত ৬টি ওডিআই ম্যাচ এবং ১৯টি টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন রুতুরাজ গায়কোয়াড়। সেখানেই ওডিআই ফর্ম্যাটে এই তরুণ ক্রিকেটারের ব্যাটে এসেছে ১০৬ রান। টি টোয়েন্টি ফর্ম্যাটে তাঁর রান রয়েছে ৫০০।