এশিয়া কাপের ওডিআই ফর্ম্যাটে ভারতীয় হিসাবে সর্বোচ্চ উইকেটের মালিক রবীন্দ্র জাদেজা

Ravindra Jadeja
Ravindra Jadeja. ( Image Source: BCCI/Twitter )

এশিয়া কাপের মঞ্চে প্রথম প্রখম ম্যাচে বৃষ্টির জন্য বোলিং করার সুযোগ পাননি রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল নেপালের বিরুদ্ধে নেমেছে। সেখানেই ফের একবার জাড্ডুর জাদুত বেসামাল নেপাল। সেইসঙ্গেই এশিয়া কাপের ওডিআই ফর্ম্যাটে ভারতীয় হিসাবে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন ভারতীয় দলের এই তারকা ক্রিকেটার। এদিন নেপালের বিরুদ্ধে তিনটি উইকেট তুলে নিয়েছেন তিনি। আরপ তাতেই এশিয়া কাপের মঞ্চে  নতুন কীর্তির মালিক হলেন রবীন্দ্র জাদেজা।

এশিয়া কাপের ওডিআই ফর্ম্যাটে ২২টি উইকেট নিয়ে ইরফান পাঠানের সঙ্গে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ডে এক আসনে বসলেন রবীন্দ্র জাদেজা। এদিন যখন তিনি মাঠে নেমেছিলেন সেই সময় রবীন্দ্র জাদেজার ঝুলিতে ছিল ১৯টি উইকেট। উরফান পাঠানের রেকর্ড স্পর্ষ করার থেকে মাত্র তিনটি উইকেট পিছনে ছিলেন রবীন্দ্র জাদেজা।  এদিন কুশল মাল্লাকে সাজঘরে ফেরানোর পরই  সেই নতুন রেকর্ড গড়়ে ফেললেন রবীন্দ্র জাদেজা। এদিন ১০ ওভারে ৪০ রান দিয়ে একাই তিন উইকেেট তুলে নিয়েছিলেন রবীন্দ্র জাদেজা।

নেপালের বিরুদ্ধে ৪০ রানে ৩ উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা

এদিন টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয়দলের অধিনায়ক রোহিত শর্মা। শুরু থেকে নেপালের বিরুদ্ধে চাপ তৈরি করার কৌশলও ছিল তাদের। কিন্তু খারাপ ফিল্ডিংয়ের জেরে শেষপর্যন্ত প্রকতম থেকেই বহু সুযোগ নষ্ট করেছিলেন তারা। শার্দূল ঠাকুর অবশ্য ভারতীয় দলের হয়ে প্রখম উইকেটটা তুলে নিয়েছিলেন।  এরপরই মাঠে দেখা গিয়েছিল রবীন্দ্র জাদেজার স্পিনের জাদু। নেপালের মিডল অর্ডারকে ধসিয়ে দেওয়ার কাজটা এদিন  একাই করে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। একাই তিন উইকেট তুলে নিয়েছিলেন জাড্ডু।

নেপালের ভীন শার্কির উইকেট নিয়ে এদিন যাত্রা শুরু করেছিলেন রবীন্দ্র জাদেজা। এরপর একে একে  অদিনায়ক রোহিত পওডেল এবং কুশল মাল্লার উইকেট তুলে নিয়ে টিম ইন্ডিয়ার কাজটা অনেকটাই সহজ করে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। কুশল মাল্লার সেই উইকেট তোলার সঙ্গেই কেরিয়ারের নতুন রেকর্ড গড়ে ফেললেন তিনি। এশিয়া কাপের ওডিআই ফর্ম্যাটে উরফান পাঠানের সঙ্গে যুগ্মভাবে ভারকতীয় হিসাবে সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন রবীন্দ্র জাদেজা।

আর মাত্র একটিউইকেট প্রয়োজন রয়েছে রবীন্দ্র জাদেজার। সুপার ফোরের মঞ্চে সেই উইকেট নিতে পারলেই ইরফান পাঠানকেও  টপকে যাবেন এই তারকা ক্রিকেটার। রবীন্দ্র জাদেজার এমন পারফরম্যান্স যে ভারতীয় শিবিরে স্বস্তি আবহ তৈরি করছে তা বলার অপেক্ষা রাখে না।