“এমনভাবে খেলছেন যেন এটি তার পঞ্চম ম্যাচ” – ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে বিরাট কোহলির খেলা ইনিংসের প্রশংসা করলেন দীনেশ কার্তিক

Virat Kohli
Virat Kohli. ( Image Source: Gareth Copley-ICC via Getty Images )

নিজের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে শতরানের দিকে এগোচ্ছেন বিরাট কোহলি। তিনি ৮টি চার সহ ১৬১ বলে ৮৭ রান করে অপরাজিত রয়েছেন। তার সঙ্গে ক্রিজে রয়েছেন রবীন্দ্র জাদেজা। তিনি এখনও পর্যন্ত ৪টি চার সহ ৮৪ বলে ৩৬ রান করেছেন। অভিজ্ঞ ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটার দীনেশ কার্তিক বিরাট কোহলির এই ইনিংসের প্রশংসা করেছেন।

ক্রিকবাজে দীনেশ কার্তিক বলেন, “মিস্টার বিরাট কোহলি, আমরা তাকে ভালোবেসে কিং কোহলি বলে ডাকি। তিনি যে সুন্দর শতগুলি এত বছর ধরে খেলে আসছেন তা আমরা সবাই দেখেছি, কভার ড্রাইভ, পুল। গত কয়েক বছর ধরে তার পুল শট দেখতে আমার খুবই ভালো লাগছে। এখানে সেই ব্যক্তি রয়েছেন যিনি তার ৫০০ তম ম্যাচ খেলছেন কিন্তু তিনি এমনভাবে খেলছেন যেন এটি তার পঞ্চম ম্যাচ। তার রানের খিদে আমরা স্পষ্টভাবে দেখতে পাচ্ছিলাম, তাও আবার এমন একটি পিচে যা সম্ভবত স্ট্রোক তৈরিতে সহায়তা করেনি, কিন্তু এই ধরণের পিচে কিভাবে লড়াই করতে হয় তা তিনি জানেন।”

তিনি আরও বলেন, “এমনকি তিনি এক মিলিয়ন শট খেলতে পারেন, শুধু নিশ্চিত করেন যে তিনি মানসিকভাবে প্রস্তুত আছেন কিনা এবং এরপর তিনি ভারতীয় দলকে জয়ের লক্ষ্যে এগিয়ে নিয়ে যান। তিনি সেখানে যান, এটিকে (পিচটিকে) ভালো করে বোঝেন, ৯৭ বলে ৫০ রান করেন, দিনের শেষে নটআউট থেকে মাঠ ছাড়েন এবং রবীন্দ্র জাদেজার সাথে একটি সুন্দর জুটি গড়েন। তিনি সত্যিই একজন অসাধারণ খেলোয়াড়।”

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান করার তালিকায় পঞ্চম স্থানে উঠে এলেন বিরাট কোহলি

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই ইনিংসটি খেলার সময় দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার জ্যাক ক্যালিসকে পিছনে ফেলে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান করার তালিকায় পঞ্চম স্থান অধিকার করেছেন বিরাট কোহলি। তার বর্তমান রানসংখ্যা হল ২৫,৫৪৮। অন্যদিকে, ক্যালিসের রানসংখ্যা হল ২৫,৫৩৪। এই তালিকায় সবার উপরে রয়েছেন সচিন তেন্ডুলকার। তিনি ৬৬৪টি ম্যাচ খেলে ৩৪,৩৫৭ রান করেছেন।

প্ৰথম দিনের শেষে ভারতের স্কোর ছিল ৮৪ ওভারে ৪ উইকেটে ২৮৮ রান। ভারতের দুই ওপেনার রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল যথাক্রমে ১৪৩ বলে ৮০ রান এবং ৭৪ বলে ৫৭ রান করেন। শুভমন গিল ১২ বলে মাত্র ১০ রান করে প্যাভিলিয়নে ফিরে যান। অজিঙ্কা রাহানে ৩৬ বলে মাত্র ৮ রান করেন। দ্বিতীয় দিনের খেলায় কি হয় সেটাই এখন দেখার বিষয়।