বাংলা

কলকাতা নাকি মুম্বই? প্লে অফে ওঠার সম্ভাবনা কার বেশি জেনে নিন

Kolkata Knight Riders and Mumbai Indians
Kolkata Knight Riders and Mumbai Indians. (Photo Source: IPL/BCCI)

রাজস্থান রয়্যালসকে বড় ব্যবধানে হারিয়ে কলকাতার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে মুম্বই। দুই দলেরই পয়েন্ট এখন ১২। তবে নেট রানরেটে এগিয়ে থাকায় কলকাতা এখন চার নম্বর স্থানে।  কিন্তু রাজস্থান রয়্যালসকে মাত্র ৯০ রানে গুটিয়ে দিয়ে ৭০ বল বাকি থাকতে ম্যাচ জিতে রান রেট অনেকটাই বাড়িয়ে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স।

তবে এবার প্লে অফের অঙ্কটা ঠিক কি রকম দেখে নেওয়া যাক –

১) বৃহস্পতিবার রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে খেলতে হবে কলকাতা নাইট রাইডার্সকে। জিতলেই কার্যত পাকা প্লে অফের চতুর্থ দল হিসেবে।

২) আবার মু্ম্বইয়ের ম্যাচ শুক্রবার, সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে।  সেই ম্যাচে মুম্বই জিতলে তাদেরও পয়েন্ট দাঁড়াবে ১৪। তখন কলকাতা আর মুম্বইয়ের নেট রান রেটে যে দল এগিয়ে থাকবে তারাই প্লে অফে যাবে।

৩) আবার কলকাতা যদি রাজস্থানের কাছে হেরে যায় তাহলে প্লে অফের যাওয়ার আশা শেষ, যদি মুম্বই হায়দরাবাদকে হারিয়ে দেয়।

৪) আবার কলকাতা এবং মুম্বই দুটি দলই শেষ ম্যাচ হেরে যায়, তাহলে নেট রান রেট যে দলের বেশি থাকবে তারাই প্লে অফে যাবে।

৫) তবে পাঞ্জাব কিংস এবং রাজস্থান রয়্যালস যদি শেষ ম্যাচ জিতে যায় তাহলে চারটি দলেরই পয়েন্ট দাঁড়াবে ১২।  সেক্ষেত্রেও নেট রান রেট ফ্যাক্টার হবে। তবে পাঞ্জাব বা রাজস্থানের প্লে অফে ওঠার আশা নেই বললেই চলে।

তাই প্লে অফের শেষ জায়গার জন্য বৃহস্পতিবার কলকাতার ম্যাচ এবং শুক্রবার মুম্বইয়ের ম্যাচের দিকে তাকিয়ে থাকতেই হবে। ার ইতিমধ্যেই প্লে অফে উঠে গিয়েছে – চেন্নাই সুপার কিংস, দিল্লি ক্যাপিটালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আজকে সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে বিরাটদের ম্যাচ কার্যত নিয়ম রক্ষার।