বাংলা

আইপিএল ২০২২, কোয়ালিফায়ার ২: রাজস্থান রয়্যালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, ম্যাচ প্রিভিউ, পিচ রিপোর্ট, সম্ভাব্য একাদশ এবং ফ্যান্টাসি টিপস

শেষবার যখন দুই দল মুখোমুখি হয় তখন রাহস্থান ২৯ রানে ব্যাঙ্গালোরকে হারিয়েছিল

Rajasthan Royals
Rajasthan Royals. (Photo Source: IPL/BCCI)

প্রিভিউ

রাজস্থান রয়্যালস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর শুক্রবার আইপিএল ২০২২-এর কোয়ালিফায়ার ২ খেলবে। এই ম্যাচের বিজয়ী ২৯শে মে (রবিবার) গুজরাত টাইটান্সের বিপক্ষে ফাইনাল খেলবে। আগের ম্যাচে ১৮৮ রান করেও হার বাঁচাতে পারেনি রাজস্থান। এই ম্যাচে ডেথ বোলিং উন্নত করার চেষ্টা করবে তারা। 

অন্যদিকে, আরসিবি ২০৭ রান করার পরে লখনউ সুপার জায়ান্টসকে ১৯৩ রানে সীমাবদ্ধ রাখতে সক্ষম হয়েছিল। আনক্যাপড ব্যাটার রজত পাটিদারের সেঞ্চুরি নিঃসন্দেহে দলকে বাড়তি মনোবল জোগাবে। কোন দলেই চোট-আঘাতের কোন সম্ভাবনা নেই। 

পিচ রিপোর্ট

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এই মরসুমে এবারই প্রথম ম্যাচ হবে। ইডেনের মত এখানে ২০০-র কাছাকাছি স্কোর ওঠার সম্ভাবনা নেই। ১৭০-১৭৫ প্রতিদ্বন্দ্বিতার জন্য যথেষ্ট হতে পারে। স্পিনারদের জন্য পিচে টার্ন না থাকলেও বাউন্স থাকবে। 

সম্ভাব্য একাদশ

রাজস্থান রয়্যালস

জস বাটলার, যশস্বী জয়সওয়াল, সঞ্জু স্যামসন (অধিনায়ক ও উইকেটকিপার), দেবদত্ত পাড়িক্কাল, শিমরন হেটমায়ার, রিয়ান পরাগ, রবিচন্দ্রন অশ্বিন, ট্রেন্ট বোল্ট, ওবেদ ম্যাককয়, প্রসিধ কৃষ্ণ, যুজবেন্দ্র চাহাল।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

ফাফ ডু প্লেসি (অধিনায়ক), বিরাট কোহলি, রজত পাটিদার, গ্লেন ম্যাক্সওয়েল, শাহবাজ আহমেদ, মহীপাল লোমরোর, দীনেশ কার্তিক (উইকেটকিপার), ওয়ানিন্দু হাসারাঙ্গা, হর্ষল প্যাটেল, মহম্মদ সিরাজ, জশ হ্যাজেলউড।

ফ্যান্টাসি ক্রিকেটের সেরা বাছাই

ব্যাটার

শিমরন হেটমায়ার – ৫০-এর উপর গড় এবং ১৫০-র বেশী স্ট্রাইক রেটে এই আইপিএলে মাত্র তিনজন রান করেছেন এবং ৩০১ রান করা হেটমায়ার তাঁদের মধ্যে একজন।

রজত পাটিদার – এলিমিনেটরে ৫৪ বলে ১১২ রানের ঝকঝকে ইনিংস খেলে তাক লাগিয়ে দেওয়া পাটিদারের দিকে এই ম্যাচেও নজর থাকবে। ১৫৬.২৫ স্ট্রাইক রেটে ২৭৫ রান করেছেন।

অলরাউন্ডার 

রবিচন্দ্রন অশ্বিন – মাঝের ওভারে ৭.৩৩ ইকোনমি রেট ধরে রেখে রান নিয়ন্ত্রণে রাখার ভূমিকাটি খুব ভালোভাবে সামলেছেন। ১১ উইকেট নেওয়ার পাশাপাশি ১৪৮.৮২ স্ট্রাইক রেটে ১৮৫ রান সংগ্রহ করেছেন।

বোলার

যুজবেন্দ্র চাহাল – ১৭.৭৬ গড় এবং ৭.৭০ ইকোনমি রেট বজায় রেখে ১৫ ম্যাচে ২৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় শীর্ষ স্থানে আছেন।

ওয়ানিন্দু হাসারাঙ্গা – চাহালের ঠিক ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন শ্রীলঙ্কার লেগ স্পিনার। ১৫ ম্যাচ ২৫ উইকেট নিয়েছেন ১৬.১৬ গড়ে।

উইকেটকিপার 

জস বাটলার – আগের ম্যাচে প্রথম ৩০ রান ১০০-র কম স্ট্রাইক রেটে এলেও একবার গতি পেয়ে যাওয়ার পর বাটলার ৫৬ বলে ৮৯ রানের চমকপ্রদ ইনিংস খেলেন। অরেঞ্জ ক্যাপ দখলে রাখা ইংলিশ তারকা ৭১৮ রান করেছেন ১৪৮-এর বেশী স্ট্রাইক রেটে।

দীনেশ কার্তিক – ৬৪.৮০ গড় এবং ১৮৭.২৮ স্ট্রাইক রেটে ৩২৪ রান করেছেন এবং এই মরসুমের সেরা ফিনিশার হিসেবে তিনিই বিবেচিত হবেন নিঃসন্দেহে।

রাজস্থান রয়্যালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচের ফ্যান্টাসি ক্রিকেটের প্রস্তাবিত একাদশ

জস বাটলার (অধিনায়ক), ফাফ ডু প্লেসি, দেবদত্ত পাড়িক্কাল, রজত পাটিদার, সঞ্জু স্যামসন, শিমরন হেটমায়ার, দীনেশ কার্তিক, ওয়ানিন্দু হাসারাঙ্গা (সহ-অধিনায়ক), রবিচন্দ্রন অশ্বিন, হর্ষল প্যাটেল, যুজবেন্দ্র চাহাল।