বাংলা

আইপিএল ২০২২, কোয়ালিফায়ার ১: গুজরাত টাইটান্স বনাম রাজস্থান রয়্যালস, ম্যাচ প্রিভিউ, পিচ রিপোর্ট, সম্ভাব্য একাদশ এবং ফ্যান্টাসি টিপস

ম্যাচ জুড়ে ব্যাটারদের দাপট থাকবে, তাই ফ্যান্টাসি দলে বেশী ব্যাটার রাখার পরামর্শ দেওয়া হচ্ছে

Gujarat Titans
Gujarat Titans. (Photo Source: IPL/BCCI)

প্রিভিউ

মঙ্গলবার আইপিএল ২০২২-এর কোয়ালিফায়ার ১-এ মুখোমুখি হবে গুজরাত টাইটান্স এবং রাজস্থান রয়্যালস। বিজয়ী দল টুর্নামেন্টের ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে। জিটি ১৪টি ম্যাচের মধ্যে ১০টি জিতে পয়েন্ট তালিকায় প্রথম স্থানে শেষ করেছিল। দুই দলের মধ্যে এটি হবে মরসুমের দ্বিতীয় ম্যাচ। জিটি লিগ পর্বের খেলায় আরআরের বিরুদ্ধে ৩৭ রানে জিতেছিল।

আরআর ১৪ ম্যাচের মধ্যে ৯টি জিতেছে এবং দ্বিতীয় স্থানে ছিল। লিগ পর্বের খেলা মহারাষ্ট্রে আয়োজিত হওয়ার পর প্লে-অফের প্রথম দুটি ম্যাচ আয়োজিত হবে কলকাতার ইডেন গার্ডেন্সে। ম্যাচের সময় বৃষ্টি বিঘ্ন ঘটাতে পারে। বৃষ্টির কারণে ম্যাচ পণ্ড হয়ে গেলে পয়েন্ট তালিকায় উপরে শেষ করার জন্য জিটি ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে। 

পিচ রিপোর্ট

এই আইপিএল মরসুমে প্রথমবার ম্যাচ হতে চলে ইডেন গার্ডেন্সে এবং এখানকার পিচ সাধারণত ব্যাটার-বান্ধব হয়। টসজয়ী দল বৃষ্টির কথা মাথায় রেখে প্রথমে ফিল্ডিং করার কথা ভাবতে পারে। ১৯০-এর কাছাকাছি স্কোর নিরাপদ হতে পারে। 

সম্ভাব্য একাদশ

গুজরাত টাইটান্স

শুবমান গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), ম্যাথিউ ওয়েড, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ডেভিড মিলার, রাহুল তেওয়াটিয়া, রশিদ খান, আর সাই কিশোর, যশ দয়াল, লকি ফার্গুসন, মহম্মদ শামি।

রাজস্থান রয়্যালস

জস বাটলার, যশস্বী জয়সওয়াল, দেবদত্ত পাড়িক্কাল, সঞ্জু স্যামসন (অধিনায়ক ও উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, শিমরন হেটমায়ার, রিয়ান পরাগ, ট্রেন্ট বোল্ট, ওবেদ ম্যাককয়, প্রসিধ কৃষ্ণ, যুজবেন্দ্র চাহাল।

ফ্যান্টাসি ক্রিকেটের সেরা বাছাই

ব্যাটার

শুবমান গিল – লিগের শুরু করেছিলেন বিধ্বংসী মেজাজে। তারপর রানের গতি কমলেও ঋদ্ধিমান সাহার সঙ্গে একটি মজবুত ওপেনিং জুটি গড়ে তুলেছেন। ৪০৩ রান করেছেন চারটি হাফ সেঞ্চুরিসমেত।

শিমরন হেটমায়ার – মিডল অর্ডারে নেমে বিধংসী মেজাজে ব্যাটিং করছেন এবং বাটলার-স্যামসনের তৈরী করে দেওয়া ভিতের উপর বড় স্কোর খাড়া করছেন। ১৬৩.১৮ স্ট্রাইক রেটে ২৯৭ রান করেছেন।

অলরাউন্ডার 

হার্দিক পান্ডিয়া – ৪টি হাফ সেঞ্চুরিসহ ৪১৩ রান করে টাইটান্সের সর্বোচ্চ রান সংগ্রাহক। ৪১.৩০ গড়ে রান করার পাশাপাশি ৪টি উইকেট নিয়েছেন ৭.৭৯-এর শালীন ইকোনমি রেটে।

রবিচন্দ্রন অশ্বিন – এইবারের সংস্করণে ব্যাটিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন এবং লিগ পর্বে রাজস্থানের শেষ ম্যাচে প্লেয়ার অফ দ্য ম্যাচ নির্বাচিত হন। বল হাতে ১১ উইকেট নেওয়ার পাশাপাশি ১৪৬.৪০ স্ট্রাইক রেটে ১৮৩ রান সংগ্রহে।

বোলার

রশিদ খান – তাঁর বিরুদ্ধে ব্যাটাররা ঝুঁকি না নিয়ে খেলে দিতে চাইলেও উইকেট নেওয়ার ক্ষেত্রে তাঁর কোন খামতি নেই। ১৮ উইকেট নিয়েছেন ৬.৯৪-এর অনবদ্য ইকোনমি রেটে। সেই সঙ্গে ২০৬.৮১ স্ট্রাইক রেটে ৯১ রান করেছেন।

যুজবেন্দ্র চাহাল – শুরু থেকেই উইকেটের মধ্যে আছেন এবং পুরো লিগ পর্ব জুড়ে দলের যখনই উইকেটের প্রয়োজন হয়েছে তখনই অধিনায়ক তাঁর হাতে বল তুলে দিয়েছেন। ১৪ ম্যাচে ২৬ উইকেট নিয়ে পার্পল ক্যাপের অধিকারী এই মুহূর্তে।

উইকেটকিপার 

জস বাটলার – টুর্নামেন্টের লিগ পর্বের শেষের দিকে ফর্মে ঘাটতি দেখা দিলেও এখনও অরেঞ্জ ক্যাপ দখলে রেখেছেন। ৩টি হাফ সেঞ্চুরি ও ৩টি সেঞ্চুরিসহ ৬২৯ রান করেছেন।

গুজরাত টাইটান্স বনাম রাজস্থান রয়্যালস ম্যাচের ফ্যান্টাসি ক্রিকেটের প্রস্তাবিত একাদশ

জস বাটলার (সহ-অধিনায়ক), ঋদ্ধিমান সাহা, শুবমান গিল, দেবদত্ত পাড়িক্কাল, শিমরন হেটমায়ার, ডেভিড মিলার, হার্দিক পান্ডিয়া, রশিদ খান (অধিনায়ক), রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল।