ভারতের বিরুদ্ধে শেষ টেস্টে খেলবেন না টেম্বা বাভুমা

Temba Bavuma
Temba Bavuma. (Photo by Sydney Seshibedi/Gallo Images)

চোট পেয়ে কেপটাউন টেস্ট থেকে ছিটকে গেলেন বাভুমা। তার অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন ডিন এলগার। অন্যদিকে হামজাকে দলে যুক্ত করা হয়েছে।

হ্যামস্স্ট্রিংয়ে চোটের কারণে দীর্ঘদিনের জন্য ক্রিকেট থেকে বাইরে চলে গেলেন টেম্বা বাভুমা। স্বাভাবিকভাবেই নববর্ষে শুরু হতে চলার টেস্টে ভারতের বিরুদ্ধে দেখা যাবে না তাঁকে। বক্সিং ডে ম্যাচের বেশিরভাগ সময়ই তাকে বাইরে রাখা হয়েছিল। সেঞ্চুরিয়নে ১৮৫রানে জয়ী হয়ে দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই দেশের মাটিতে ইতিহাস তৈরি করেছে। ডিন অ্যালগার পরবর্তীতে নববর্ষে ভারতের বিরুদ্ধে টেস্টে শেষবারের জন্য দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন।

বাভুমা ম্যাচের প্রথম সকালে কুড়িতম ওভারে আঘাতপ্রাপ্ত হয়েছিলেন। লং অফ এর দিকে একটি বল তাড়া করার সময়, তিনি দৌড়তে গিয়ে চোটের কবলে পড়েন। তিনি অবিলম্বে মাঠ ত্যাগ করেন এবং দলের ফিজিও স্ক্যানের জন্য তাকে পাঠিয়ে দেয়। যেখানে বোঝা যায় চোটের ফলে একটি স্ট্রেন হয়েছে। কিন্তু সৌভাগ্যের বিষয় এটিই যে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে যে,

তাঁর শারীরিক অবস্থা সব সময় মনিটর করা হবে। আগামীতে ম্যাচের জন্য তিনি প্রস্তুত কিনা, সেটিও বিবেচনা করে দেখা হবে।

সকালে ওয়ার্ম আপ চলাকালীন তাকে কিছুক্ষণের জন্য মাঠে দেখা যায়। কিন্তু পরবর্তী দুই দিন বিশেষভাবে তাঁকে অংশগ্রহণ করতে দেখা যায়নি ও তাঁর বিষয়ে টিম ম্যানেজমেন্ট তরফেও কেউ বিশেষ আলোকপাত করেনি। বিশেষত বাভুমা ব্যাট করবেন কিনা সেই বিষয়েও কোনও পক্ষ থেকে বিশেষ কোনো খবর বাইরে আসেনি। বিশেষত যেহেতু মাঠের ভেতরে ইনজুরি হয়, তিনি চাইলে পঞ্চম উইকেটের পতনের পর ব্যাট করতে পারতেন। কিন্তু সেই সম্পর্কে ড্রেসিংরুম থেকে কোনো খবর না আসায় চোটের তীব্রতা নিয়ে জল্পনা বাড়তে থাকে। পরবর্তীতে দক্ষিণ আফ্রিকার টেস্ট কোচ শুকরি কর্নাড নিশ্চিত করেছেন যে বাভুমার শারীরিক অবস্থা ভালো নয়, তাই ব্যাট করার প্রয়োজন হবে কিনা সেই বিষয়ে নিশ্চিত হওয়ার আগে কোনও মন্তব্য প্রকাশ্যে করতে চাননি। শেষ পর্যন্ত কনরাড বাভুমাকে নিয়ে আর ঝুঁকি নেননি। যদিও তিনি বলেন, ‘বাভুমা নিজে সব সময় ব্যাট করার জন্য প্রস্তুত ছিল। সে সবসময় ম্যাচটি পর্যবেক্ষণে রেখেছিল। আমরাও পরিস্থিতি কোন দিকে মন নিতে পারে সেটি না বুঝতে পারার কারণে তাকে আউট হিসেবে গণ্য করতে পারিনি।’ পরবর্তীতে তিনি ভারতের বিরুদ্ধে রুলড আউট হিসাবে বিবেচিত হন।