১৯৯৬ সালের বিশ্বকাপের মঞ্চে ভারতের পারফরম্যান্সের ব্যাপারে জেনে নিন

Team India
Team India. (Photo Source: Twitter)

১৯৯২ সালের বিশ্বকাপে ভারতীয় দলকে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল। তাই ১৯৯৬ সালের বিশ্বকাপে নিজেদের প্রমাণ করার জন্য মুখিয়ে ছিল ভারত। ১৯৯২-এর পর এই বিশ্বকাপেও মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে খেলেছিল ভারত। এই বিশ্বকাপটি ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলে আয়োজন করেছিল।

এই বিশ্বকাপে ভারত সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল। শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়া ফাইনাল ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছিল। অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে পরাজিত করার মাধ্যমে নিজেদের প্রথম বিশ্বকাপ ট্রফি জিতেছিল শ্রীলঙ্কা।

১. ভারত বনাম কেনিয়া (ম্যাচ ৬)

IND vs KEN
IND vs KEN. (Photo Source: Twitter)

১৯৯৬ সালের বিশ্বকাপে নিজেদের প্ৰথম ম্যাচে কেনিয়ার মুখোমুখি হয়েছিল ভারত। কেনিয়া প্ৰথমে ব্যাটিং করতে নেমে স্কোরবোর্ডে ৫০ ওভারে ৬ উইকেটে মাত্র ১৯৯ রান তুলতে সক্ষম হয়েছিল। স্টিভ টিকোলো ৮৩ বলে ৬৫ রানের একটি সুন্দর ইনিংস খেলেছিলেন। অনিল কুম্বলে খুব ভালো বোলিং পারফরম্যান্সের প্রদর্শন করেছিলেন। তিনি ১০ ওভারে মাত্র ২৮ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছিলেন।

ভারত ৪৯ বল বাকি থাকতেই ৩ উইকেটে ২০৩ রান করে ম্যাচটি জিতে নিয়েছিল। এই ম্যাচে সচিন তেন্ডুলকার একটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তিনি ১৩৮ বলে ১২৭ রান করে অপরাজিত ছিলেন। তাকে এই ম্যাচে ম্যাচসেরার পুরস্কার দেওয়া হয়েছিল।

Page 1 / 7
Next