অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজে যুজবেন্দ্র চাহালের সুযোগ না পাওয়া নিয়ে মুখ খুললেন হরভজন সিং

Yuzvendra Chahal
Yuzvendra Chahal. (Photo by Pankaj Nangia/Getty Images)

আসন্ন বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি তিন ম্যাচের ওডিআই সিরিজ খেলবে ভারত। এই সিরিজের জন্য ইতিমধ্যেই দল ঘোষণা করে দিয়েছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। অভিজ্ঞ স্পিনার যুজবেন্দ্র চাহাল এই দলে জায়গা করে নিতে পারেননি। সেই নিয়েও মুখ খুলেছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার হরভজন সিং।

হরভজন সিং বলেছেন যে যুজবেন্দ্র চাহালের যে দক্ষতা রয়েছে সেটার ভিত্তিতে তার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজে সুযোগ পাওয়া উচিত ছিল। এই অভিজ্ঞ স্পিনার এশিয়া কাপ ২০২৩ এবং ওডিআই বিশ্বকাপ ২০২৩-এর দল থেকেও বাদ পড়েছিলেন। তিনি বর্তমানে কেন্টের হয়ে কাউন্টি ক্রিকেট খেলছেন।

হরভজন সিং নিজের ইউটিউব চ্যানেলে বলেন, “যুজবেন্দ্র চাহালের এখানে থাকা উচিত ছিল। তাকে সুযোগ দেওয়া হয়নি। এটা আমার বোধগম্যতার বাইরে। মনে হয় সে কারো সাথে মারামারি করেছে বা কাউকে কিছু বলেছে, আমি জানি না। আমরা যদি কেবল দক্ষতার কথা বলি, তবে তার নাম এই দলে থাকা উচিত ছিল কারণ ভারতীয় দলের অনেক খেলোয়াড়রা বিশ্রাম নিচ্ছেন।”

এছাড়াও প্রাক্তন ভারতীয় স্পিনার বলেছেন যে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলকে জয় পাওয়ার অভ্যাসটি বজায় রাখতে হবে যা তারা এশিয়া কাপ ২০২৩-এ গড়ে তুলেছিল। কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে সদ্য সমাপ্ত এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে পরাজিত করেছিল ভারত।

তিনি আরও বলেন, “ভারতীয় দলকে এশিয়া কাপে প্রাপ্ত জেতার অভ্যাস চালিয়ে যেতে হবে। অস্ট্রেলিয়াকে হারানোর ক্ষমতাও তাদের আছে। প্রথম দুটি ম্যাচের জন্য দলটি কিছুটা দুর্বল তবে আমি বিশ্বাস করি যে এই সামান্য দুর্বল দলটিও তাদের বিরুদ্ধে শীর্ষে আসতে পারে।”

“অস্ট্রেলিয়াকে হারানোর জন্য আপনাকে আপনার সেরাটা দিতে হবে” – হরভজন সিং

হরভজন সিং বলেছেন যে অস্ট্রেলিয়াকে হারাতে হলে ভারতীয় দলকে তাদের সেরাটা দিতে হবে, কারণ প্যাট কামিন্সের নেতৃত্বাধীন দলের ব্যাটিং অর্ডার বেশ গভীর এবং তাতে পাওয়ার হিটাররাও আছেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওডিআই সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়া। এই সিরিজে দক্ষিণ আফ্রিকা ৩-২ ব্যবধানে জয় পেয়েছে। অস্ট্রেলিয়া প্ৰথম দুটি ম্যাচে জয় পেয়েছিল। এরপর অস্ট্রেলিয়াকে টানা ৩টি ম্যাচে হারিয়ে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

হরভজন সিং বলেন, “অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলছিল এবং ভারত এশিয়া কাপে পাকিস্তান ও শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলছিল। অস্ট্রেলিয়া একটি ভিন্ন দল। অস্ট্রেলিয়াকে হারানোর জন্য আপনাকে আপনার সেরাটা দিতে হবে কারণ তাদের ৭ বা ৮ নম্বর পর্যন্ত ভালো ব্যাটিং আছে এবং তাদের কাছে শক্তিশালী হিটার আছে।”