ক্রিকেটের মঞ্চে বিরাট কোহলিকে একনিষ্ঠ সন্ন্যাসীর সঙ্গেই তুলনা করলেন আকাশ চোপড়া

Virat Kohli
Virat Kohli. ( Image Source: Gareth Copley-ICC via Getty Images )

ক্রিকেটের মঞ্চে এক নতুন রেকর্ড গড়তে চলেছেন বিরাট কোহলি। বৃহস্পতিবার বিশ্ব ক্রিকেটের অন্যতম এলিট তালিকায় নিজের নাম তুলবেন। বিশ্ব ক্রিকেটের মঞ্চে কেরিয়ারের ৫০০ তম আন্তর্জাতিক ম্যাচে নামতে চলেছেন বিরাট কোহলি। এই মুহূর্তের স্বাক্ষী সকলেই হতে চান। ২৪ ঘন্টা পরই বিরাট কোহলির মুকুটে উঠবে নতুন পালক। তার আগেই বিরাট কোহলিকে প্রশংসায় ভরিয়ে দিলেন আকাশ চোপড়া। ক্রিকেটের দুনিয়ায় বিরাট কোহলির অবদান যে অনস্বীকার্য তা বলতে দ্বিধা নেই আকাশ চোপড়ার। তাঁর মতে ক্রিকেটের মঞ্চে বিরাট কোহলি একজন একনিষ্ঠ সন্ন্যাসী।

ক্যারিবিয়ান ব্রিুগেডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে নামের সঙ্গেই এই মাইলস্টোন গড়বেন বিরাট কোহলি। এখনও পর্যন্ত আন্তর্জতিক ক্রিকেটে এই রেকর্ড মাত্র তিনজন ভারতীয় ক্রিকেটারেরই রয়েছে। সেই তালিকাতেই চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসাবে নিজের নাম তুলতে চলেছেন বিরাট কোহলি। সেই ম্যাচে প্রাক্তন ভারত অধিনায়কের ব্যাট থেকে বড় রানের ঝলক দেখা যায় কিনা তা তো সময়ই বলবে। চতুর্থ ভারতীয় হওয়ার পাশাপাশি  বিশ্ব ক্রিকেটে ১০ নম্বর ক্রিকেটার হিসাবে আন্তর্জাতিক কেরিয়ারের ৫০০টি ম্যাচ খেলার নজির গড়তে চলেছেন বিরাট কোহলি।

৫০০ আন্তর্জাতিক ম্যাচের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি

এখনও পর্যন্ত ভারত থেকে এই নজির রয়েছে সচিন তেন্ডুলকর, এমএস ধোনি এবং রাহুল দ্রাবিড়ের। বিশ্ব ক্রিকেটে অবশ্য এই তালিকায় শীর্ষস্থানেই রয়েছেন সচিন তেন্ডুলকর। ভারতীয় দলের সমস্ত ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ৬৬৪টি ম্যাচ খেলেছেন সচিন তেন্ডুলকর। তাঁর পরই দ্বিতীয় স্থানে ৬৫২টি ম্যাচ খেলে রয়েছেন মহেলা জয়বর্ধনে। বাকি দুজন ভারতীয় মহেন্দ্র সিং ধোনি খেলেছেন ৫৩৮টি ম্যচ এবং রাহুল দ্রাবিড় খেলেছেন ৫০৯টি ম্যাচ। সেই এসিট তালিকাতেই এবার নাম  যুক্ত হতে চলেছে বিরাট কোহলির।

তাঁর প্রশংসায় আকাশ চোপড়া জানিয়েছেন, বিরাট কোহলির এই খেলার প্রতি একাগ্রতা সকলকে মুগ্ধ করে এূং তাঁকে সকলের থেকে আলাদা করে। যে রাস্তায় তিনি নিজের জীবন কাটিয়েছেন, তা যেন এক একনিষ্ঠ সন্ন্যাসীর মতো। যেখানে শুধুই ক্রিকেট রয়েছে। সেই কারণেই এই জায়গায়আআজ তিনি পৌঁছেছেন এবং এই অসাধারণ খেলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়ে উঠেছেন। ভারতীয় ক্রিকেট সহ ক্রিকেটের জন্য তিনি যা করেছেন, সেই সমস্তকিছুর জন্য তাঁর কাছে আমরা কৃতজ্ঞ।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর ব্যাট থেকে সেঞ্চুরী দেখার প্রত্যাশায় সকলে থাকলেও শেষপর্যন্ত তা হয়নি। ৭৬ রানেই থামতে হয়েছিল প্রাক্তন ভারতীয় অধিনায়ক। তবে বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে কিন্তু প্রশংসার সুরই শোনা গিয়েছে সকলের মুখে। এবার সেই বিরাট কোহলির সামনেই রয়েছেন এক নতুন মাইলস্টোন গড়ার হাতছানি। আগামী ২০ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের মঞ্চে নামতে চলেছে ভারতীয় দল। সেই ম্যাচে বিরাট কোহলির ব্যাট থেকে সেঞ্চুরী আসে কিনা সেটাই দেখার অপেক্ষায় রয়েছেন সকলে।