বাংলা

সপ্তম থেকে ফাইনালে! কেকেআর কীভাবে সম্ভব করল? জানুন

Kolkata Knight Riders vs Rajasthan Royals
Kolkata Knight Riders vs Rajasthan Royals. (Photo Source: IPL/BCCI)

করনোর কারণে আইপিএল বন্ধ হওয়ার আগে কলকাতা নাইট রাইডার্স শেষ করেছিল সপ্তম স্থানে। আর আইপিএল ২০২১-এর দ্বিতীয় সংস্করণে সেই দল ৯ ম্যাচের মধ্যে ৭টা জিতে আজ ফাইনাল খেলতে নামছে। অবাক আর বিস্ময় ক্রিকেট বিশ্বে। তবে খোরাকও হতে হয়েছিল দুই বারের আইপিএল চ্যাম্পিয়ন দলকে। মরু শহরে আইপিএল ২০২১ – এর দ্বিতীয় সংস্করণ শুরুর আগে কেকেআর তাদের ইউটিউবে একটি ভিডিয়ো প্রকাশ করেছিল। সেখানে দলের কোচ ব্র্যান্ডন ম্যাককালাম টিমকে বলছিলেন, ‘‘শুধু এক বার ভাব, তোমরা এখন যে জায়গায় আছ, সেখান থেকে যদি কোনও ভাবে ট্রফিটা জিততে পার, তা হলে তোমাদের নিয়ে রূপকথা লেখা হবে।’’

এই ভিডিয়ো প্রকাশের অনেক উপহাস হয়েছিল প্রথম লেগের পারফরম্যান্সের পর। কিন্তু কোচ ম্যাককালামের ক্ষুরধার ক্রিকেট মস্তিস্ক দলকে আজ ফাইনালে তুলেছে। প্রথম চাল ভেঙ্কটেশ আইয়ারকে ওপেন করানো। অনামী বিগ হিটারকে দিয়ে ওপেন করানোয় চান্স দিয়ে ভারতীয় ক্রিকেটে নতুন ওপেনারের জন্ম হলো। পাশাপাশি অলরাউন্ডার ভেঙ্কটেশও নজর কেড়েছে।

আন্দ্রে রাসেলকে দিয়ে ডেথ ওভারে ৪ ওভার বল করানো যা অনেক ক্ষেত্রেই অ্যাডভান্টেজ পেয়েছে কলকাতা। রাসেল চোট পাওয়ায় সেই দায়িত্ব লকি ফার্গুসেন এবং টিম সাউদির উপর তুলে দেওয়া হয়েছিল। সেই অঙ্কেও পাশ দুই পেসার। আবার পাঞ্জাব ম্যাচে হারার পর শাকিবকে প্রথম একাদশে নিয়ে আসা।

শাকিব দলে আসায় তিন বিশ্বমানের স্পিন অ্যাটাক কলকাতা নাইট রাইডার্স পেয়েছে। যা যে কোনও দলের কাছে সম্পদ। আর ঠিক সেই কারণেই কলকাতা নাইট রাইডার্স অনেক ম্যাচেই অনেকটা  এগিয়ে থেকেই মাঠে নেমেছিল। যার ফল আজ মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংস।