টার্নিং পিচেই উইকেটকিপার লোকেশ রাহুলের আসল পরীক্ষা, মনে করছেন গৌতম গম্ভীর

KL Rahul
KL Rahul. ( Photo SOurce: R.SATISH BABU/AFP via Getty Images )

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই এবার টেস্টের মঞ্চে উইকেটকিপার হিসাবে অভিষেক হতে চলেছে লোকেশ রাহুলের। ঈশান কিষাণ ব্যক্তিগত কারণের জন্য ফিরে আসার পরই লোকেশ রাহুলকে উইকেটকিপার ব্যাটার হিসাবে দেখা যেতে চলেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবারের টেস্টের মঞ্চে এক নতুন ভূমিকায়। প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজে উইকেটের পিছনে লোকেশ রাহুলকেই দেখা যেতে চলেছে। তবে এটা  তাঁর প্রধান পরীক্ষা না বলেই মনে করছেন গৌতম গম্ভীর। ভারতের মাটিতেই লোকেশ রাহুলের আসল পরীক্ষা অপেক্ষা করছে বলে মনে করছেন তিনি।

এই মুহূর্তে ভারতীয় দলের হয়ে দুরন্ত ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন লোকেশ রাহুল। ওডিআই তেকে টি টোয়েন্টিতে তাঁকেই প্রধান উইকেটকিপার ব্যাটার হিসাবে খেলাচ্ছে ভারতীয় দল। তবে টেস্টের কখনোও এই ভূমিকায় দেখা যায়নি তাঁকে। সেটাই এবার দেখা যেতে চলেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ঈশান কিষাণের অনুপস্থিতিতে লোকেশ রাহুলই এগিয়ে রয়েছেন উইকেটকিপিং অপশন হিসাবে। যদিও দলে কেএস ভরত রয়েছেন। তবে মনে করা হচ্ছে যে লোকেশ রাহুলকেই সেই দায়িত্ব দিতে চলেছেন রোহিত শর্মা।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে উইকেটকিপার হিসাবে অভিষেক হতে চলেছে লোকেশ রাহুলের

তবে দক্ষিণ আফ্রিকার মাটিতে লোকেশ রাহুল টেস্টের মঞ্চে আসল পরীক্ষা পড়তে চলেছেন না বলেই মনে করছেন প্রাক্তন তারকা ক্রিকেটার গৌতম গম্ভীর। উইকেটকিপার হিসাবে লোকেশ রাহুলের আসল পরীক্ষা র্যাঙ্ক টার্নার পিচেই হতে চলেছে বলে মনে করছেন প্রাক্তন তারকা ক্রিকেটার গৌতম গম্ভীর। নতুন বছরেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে নামতে চলেছে ভারতীয় দল। সেখানেই যদি লোকেশ রাহুল উইকেটকিপিং করেন, তবে যে বড়সড় চ্যালেঞ্জের সামনে পড়তে চলেছেন তিনি তা মানতে দ্বিধা নেই গৌতম গম্ভীরের।

এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, “আমার মনে হয় না যে এটাই একমাত্র পরিস্থিতি। তাঁর উইকেটকিপার হিসাবে আসল চ্যালেঞ্জ দক্ষিণ আফ্রিকায় নয়। কোনও র্যাঙ্ক টার্নার পিচেই আসল পরীক্ষায় হতে চলেছে লোকেশ রাহুলের। যখন ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং অক্ষর পটেলদের সঙ্গে তিনি খেলবেন, এর থেকে বড় চ্যালেঞ্জ আর কিছু হতে পারে না”।

আগামী ২৬ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে নামতে চলেছে টিম ইন্ডিয়া। সেখানে লোকেশ রাহুলকেই দেখা যেতে চলেছে উইকিটাপের গ্লাভস হাতে।  টেস্টের প্রথম চ্যালেঞ্জেই এই তারকা ক্রিকেটার সফল হতে পারেন কিনা সেটা তো সময়ই বলবে।