ওডিআই বিশ্বকাপের স্কোয়াডে সঞ্জু স্যামসনকে না নিয়ে সূর্যকুমার যাদবকে সুযোগ দেওয়া ন্যায়সঙ্গত, এমনটাই বলেছেন হরভজন সিং

Suryakumar Yadav
Suryakumar Yadav. (Photo Source: Twitter)

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার হরভজন সিং ওডিআই বিশ্বকাপের স্কোয়াডে সঞ্জু স্যামসনকে না নিয়ে সূর্যকুমার যাদবকে সুযোগ দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন করেছেন। ভারতীয় দলের নির্বাচকরা মিডল অর্ডার ব্যাটার হিসেবে কেএল রাহুল, ইশান কিষান এবং সূর্যকুমার যাদবকে বেছে নিয়েছেন। এই কারণেই দলে জায়গা পাননি উইকেটরক্ষক-ব্যাটার স্যামসন। ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান নির্বাচক অজিত আগরকর শ্রীলঙ্কায় স্কোয়াড নির্বাচনের সংবাদ সম্মেলনে সূর্যকুমারকে নির্বাচন করার সিদ্ধান্তকে সমর্থন করেছিলেন এবং বলেছিলেন যে তারা দলের সব খেলোয়াড়দের অবস্থান সম্পর্কে স্পষ্ট ছিলেন।

স্টার স্পোর্টস দ্বারা আয়োজিত একটি সংবাদ সম্মেলনে হরভজন সিং বলেছেন যে সূর্যকুমার যাদব হলেন ভারতের সবচেয়ে সম্পূর্ণ খেলোয়াড় এবং তিনি ৩০টি বল খেলে ম্যাচের রূপ পুরোপুরি পরিবর্তন করতে পারেন।

হরভজন সিং বলেন, “সূর্যকে সঞ্জু স্যামসনের আগে বেছে নেওয়া উচিত। সূর্য একজন সম্পূর্ণ খেলোয়াড়। সঞ্জুর এই মুহূর্তে মাঝের ওভারে তার মতো খেলতে পারবেন না।”

হরভজন সিং বলেছেন যে সঞ্জু স্যামসন অনেক ঝুঁকি নিয়ে ক্রিকেট খেলেন। এছাড়াও তিনি বলেছেন যে সূর্যকুমার যাদব মাঠে গ্যাপ খুঁজে বের করার ক্ষেত্রে দক্ষ।

প্রাক্তন ভারতীয় স্পিনার বলেন, “স্যামসন সূর্যের চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ক্রিকেট খেলেন। সূর্য টি-২০-তে যতগুলি বল খেলেন ততগুলি বলই তাকে এখানে খেলতে হবে। আপনি যখন ৩৫ তম ওভার থেকে ব্যাট করেন, তখন আপনার এমন একটি খেলা দরকার যেখানে আপনি মাঠের গ্যাপ খুঁজে পেতে পারেন এবং এক্ষেত্রে সূর্যের চেয়ে ভালো আর কেউই নয়। যদি এটা আমার উপর নির্ভর করত, আমি প্রতিটি ম্যাচে সূর্যকে খেলাতাম। খেলা পরিবর্তন করতে তার মাত্র ৩০ বল দরকার হয়।”

“এই ফরম্যাটটি সবচেয়ে চ্যালেঞ্জিং” – সূর্যকুমার যাদব

ওডিআই ক্রিকেটে সূর্যকুমার যাদবের রেকর্ড একদমই ভালো নয়। তিনি ২৬টি ওডিআই ম্যাচ খেলে মাত্র ২৪.৩৩ গড়ে ৫১১ রান করেছেন। যাদব নিজেও স্বীকার করেছিলেন যে তিনি এখনও ওডিআই ক্রিকেটকে ভালোভাবে বুঝতে পারেননি।

সূর্যকুমার যাদব স্টার স্পোর্টসকে বলেছিলেন, “সবাই বলছে যে ‘টি-২০ আমার জন্য ভালো যাচ্ছে, দুটোই সাদা বলের ক্রিকেট কিন্তু কেন আমি ৫০ ওভারের ফরম্যাটে কোড ক্র্যাক করতে পারছি না।’ কিন্তু আমি আমার অনুশীলন করছি কারণ আমার মতে, এই ফরম্যাটটি সবচেয়ে চ্যালেঞ্জিং। এর পিছনে কারণ হল, এখানে আপনাকে অন্য ৩টি ফরম্যাটের মতো খেলতে হবে। প্রথমে শান্ত হয়ে এবং সংযম নিয়ে তারপর স্ট্রাইক রোটেটিং করে খেলতে হবে। তারপরে শেষ পর্যন্ত টি-২০ গেমপ্লে দেখাতে হবে।”