অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফর থেকে ছিটকে গেলেন স্টিভ স্মিথ এবং মিচেল স্টার্ক

Mitchell Starc and Steve Smith
Mitchell Starc and Steve Smith. (Photo Source: Twitter)

চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার আসন্ন টি-২০ এবং ওডিআই সিরিজ থেকে ছিটকে গেছেন স্টিভ স্মিথ এবং মিচেল স্টার্ক। তাদের পরিবর্তে টি-২০ দলে জায়গা পেয়েছেন অ্যাশটন টার্নার। অন্যদিকে, ওডিআই দলে তাদের বদলি হিসেবে সুযোগ পেয়েছেন মার্নাস ল্যাবুশেন এবং স্পেন্সার জনসন।

প্রসঙ্গত উল্লেখ্য, স্টিভ স্মিথ তার বাম হাতের কব্জিতে চোট পেয়েছেন। এই চোটের কারণে তিনি প্রায় চার সপ্তাহ মাঠের বাইরে থাকবেন। অন্যদিকে, মিচেল স্টার্ক কুঁচকিতে ব্যাথা অনুভব করছেন। ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ডব্লুটিসি) ফাইনাল এবং অ্যাশেজ সিরিজ খেলেছিলেন ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার। এরপর নিজের দেশে ফিরে আসার পর থেকেই এই চোটে ভুগছেন তিনি।

স্টিভ স্মিথ এবং মিচেল স্টার্ক ছাড়াও তারকা পেসার প্যাট কামিন্স চোটে ভুগছেন। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে খেলবেন না। তবে ওডিআই সিরিজটিতে তিনি খেলতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, কামিন্সও কব্জিতে চোট পেয়েছেন। তার অনুপস্থিতিতে মিচেল মার্শ অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেবেন।

স্টিভ স্মিথ এবং মিচেল স্টার্ক ওডিআই বিশ্বকাপ ২০২৩ শুরু হওয়ার আগেই ফিট হয়ে যাবেন বলে আশা করা হচ্ছে। ৩০শে আগস্ট থেকে ৩রা সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এরপর, ৭ই সেপ্টেম্বর থেকে ওডিআই সিরিজটি শুরু হবে এবং ১৭ই সেপ্টেম্বর সেটি শেষ হবে।

“আমরা বিশ্বকাপের জন্য একটি রক্ষণশীল পন্থা নিচ্ছি” – জর্জ বেইলি

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলির বক্তব্যকে ক্রিকেট.কম.এইউ উদ্ধৃত করেছে, “অ্যাশেজ সিরিজ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ গ্রুপের জন্য একটি ভারী বোঝা ছিল এবং আমরা বিশ্বকাপের জন্য একটি রক্ষণশীল পন্থা নিচ্ছি।”

তিনি যোগ করেছেন, “বিশ্বকাপের স্কোয়াডের অগ্রাধিকারের সাথে, পরামর্শের ভিত্তিতে স্থির করা হয়েছিল যে স্টিভ এবং মিচেলের ভারতের গ্রুপে যোগদান করাই সঠিক হবে, আমরা আশা করি যে এই সময়ের মধ্যে তারা ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজ এবং বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের জন্য পুরোপুরি ফিট এবং উপলব্ধ হয়ে যাবে।”

অস্ট্রেলিয়ার টি-২০ স্কোয়াড: মিচেল মার্শ (অধিনায়ক), শন অ্যাবট, জেসন বেহরেনডর্ফ, টিম ডেভিড, নাথান এলিস, অ্যারন হার্ডি, ট্র্যাভিস হেড, জশ ইঙ্গলিস, স্পেন্সার জনসন, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাট শর্ট, মার্কাস স্টোইনিস, অ্যাশটন টার্নার, অ্যাডাম জাম্পা।

অস্ট্রেলিয়ার ওডিআই স্কোয়াড: মিচেল মার্শ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স কেরি, প্যাট কামিন্স, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইঙ্গলিস, স্পেন্সার জনসন, মার্নাস ল্যাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, তানভীর সংঘ, মার্কাস স্টোইনিস, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা।