বাংলা

কেকেআরে সাকিব সংশয়

Shakib Al Hasan
Shakib Al Hasan. (Photo Source: IPL/BCCI)

দূরন্ত ম্যাচ জিতে প্লে অফে চতুর্থ দল হিসেবে উঠেছে কলকাতা নাইট রাইডার্স। আর লিগের শেষ তিন ম্যাচে চোটের কারণে রাসেলকে পায়নি নািট শিবির। কিন্তু শেষ দুই ম্যাচে রাসেলের অভাব টের পেতে দেয়নি বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। খেলার জাত চিনিয়েছেন তিনি। তাই প্লে অফে তাঁকে প্রথম একাদশ থেকে বাদ দেওয়া যথেষ্ঠ কঠিন সিদ্ধান্ত। এমতবস্থায় আরও একটি খবরে কেকেআর শিবিরে সাকিবের থাকা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

যা খবর ইতিমধ্যেই বাংলাদেশের জাতীয় টি২০ শিবিরে যোগ দেওয়ার জন্য ডাক এসেছে সাকিব আলা হাসান এবং মুস্তাফিজুর রহমানের। কিন্তু শেষের জনের কোনও আইপিএল ম্যাচ নেই, কিন্তু সাকিবের প্লে অফে গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে। তাই সাকিবকে পাওয়া না গেলে বড় ক্ষতি কেকেআরের। আবার শ্রীলঙ্কার সঙ্গে মঙ্গলবার বাংলাদেশের একটি প্র্যাক্টিস ম্যাচও আছে। তাই সব দিক দেখে কলকাতা চেষ্টা করছে যদি সাকিবকে কোনও ভাবে আটকানো সম্ভব হয়।

পাশাপাশি টি ২০ ম্যাচে ফিনিশারের ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ। ফিনিশার ঠিক থাকলে অনেক ম্যাচই অনায়াসে টপকানো যায়। সাকিবের সে ক্ষমতা রয়েছে। তবে কলকাতা নাইট রাইডার্সে এখনও পর্যন্ত সে ভাবে সাকিবকে ব্যাটা হাতে দেখা যায়নি। কিন্তু কেকেআর দলে টিম ম্যানেজমেন্ট বেস্ট ফিনিশার হিসেবে দীনেশ কার্তিককেই মনে করে। কারণ দীনেশ কার্তিক অনেক হারা ম্যাচও জিতিয়েছে তাঁর ম্যাচ উইনিং কেপেবিলিটি নিয়ে। তাই টিমের মেন্টর ডেভিড হাসি বলেছেন, কার্তিক বড় জোর তিন ওভার ব্যাট পায়।তাতেই যা করার করে দেয়। আমি মনে করি আইপিএলে ও বিশ্বের অন্যতম সেরা ফিনিশার।

তবে বিরাটদের বিরু্দ্ধে প্লে এফ ম্যাচে সাকিবকে কলকাতা আদৌ ধরে রাখতে পারবে কি না সেটাই বড় প্রশ্ন।