কিশোর কুমারের ৯৪তম জন্মবার্ষিকীতে বিশেষ শ্রদ্ধার্ঘ সচিন তেন্ডুলকরের

Sachin Tendulkar and Kishore Kumar
Sachin Tendulkar and Kishore Kumar. (Photo Source: Twitter)

ভারতবর্ষে কিশোর কুমারের গানের ভক্ত নন এমন মানুষের সংখ্যাে নেই বললেই। আট থেকে আশি কিশোর কুমারের গান সকলেরি পছন্দের তালিকায় সবার ওপরে রয়েছে। ৪ অগস্ট কিশোর কুমারের ৯৪ তম জন্মবার্ষিকি। সেই বিশেষ দিনেই ভারতের কিংবদন্তী গায়ককে বিশেষ শ্রদ্ধার্ঘ দিলেন প্রাক্তন কিংবদন্তী ক্রিকেটার সচিন তেন্ডুলকর। কিশোর কুমারের গান দিয়েই তাঁকে শ্রদ্ধার্ঘ জানালেন ক্রিকেট বিশ্বের মাস্টার ব্লাস্টার। আর সেই ভিডিও সোশ্য়াল মিডিয়াতে ছড়িয়ে পড়ার সঙ্গেই  ভাইরাল হতে খুব একটা সময় নেয়নি।

ভারতীয় সঙ্গীত জগতে কিশোর কুমারের অবদান অনস্বীকার্য। বহু কালজয়ী গান এখমও সকলের মুখে মুখে ঘুরে বেড়ায়। শুধু গানই নয়, বহু হিন্দি সিনেমাতেও অভিনয় করতে দেখা গিয়েছে কিশোর কুমারকে। সেই কিংবদম্তী গায়ক আজকের দিনেই মধ্যপ্রদেশের একটি গ্রামে জন্মগ্রহন করেছিলেন। চার ভাই বোনের মধ্যে কিশোর কুমারই ছিলেন সবচেয়ে ছোট। দদা অশোক কুমরও হিন্দি সিনেমার জগতে ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র। তবে সিনেমা জগতে কিশোর কুমার কার্যত সকলকেই ছাপিয়ে গিয়েছিলেন।

৯৪ তম জন্মবার্ষিকী কিংবদন্তী গায়ক কিশোর কুমারের

সেই কিশোর কুমারের গানের আরেক অন্ধভক্ত হলেন সচিন তেন্ডুলকর। তাঁরই নানান গান শুনে বড় হয়ে ওঠা। কিশোর কুমার সশরীরে আমাদের মধ্যে না থাকলেও তিনি যেকলরে মনের মদ্যে এখনও জীবিত তা বলার অপেক্ষা রাখে না। সেই ছবিটাই তো সচিন তেন্ডুলকরের শ্রদ্ধার্ঘ থেকে  বেড়িয়ে এসেছে। কিশোর কুমারের গান দিয়েই তাঁকে শ্রদ্ধা্র্ঘ জানিয়েছেন সচিন তেন্ডুলকর। ৭০ ও ৮০-র দশকে একের পর এক সুপার হিট গান সকলকে উপহার দিয়েছেন কিশোর কুমার।  তাঁর জন্মদিনেই আবেগতাড়িত সচিন তেন্ডুলকর।

সচিন তেন্ডুলকর তাঁর শ্রদ্ধার্ঘ বার্তায় জানিয়েছেন, “আজ কিশোর দা-র জন্ম বার্ষিকীতে তাঁর এমন একটা গান আমি চালাতে চলেছি তা সকলের মন জিতে নিয়েছে। সেই গানের লিরিক্স অত্যন্ত শক্তিশালী।  সেই গানই এবারক আমি চালাতে চলেছি। সেইসঙ্গে সকলকেই আমি আবেদন করছি যে আপনারাও  আপনাদের পছন্দের কিশোর কুমারের গান সকলের সঙ্গে ভাগ করে নিন”। এরপরই কিশোর কুমারের “আনে ওয়ালা পল জানে ওয়াালা হ্যায়”- এই গান চালিয়ে তার সঙ্গে সচিন তেন্ডুলকরকেও গুনগুন করতে দেখা গিয়েছে এই ভিডি্ওতে।

৭০ তেকে ৮০ দশকের সেরা কতারকাদের লিপে রেয়েছে কিশোর কুমারের গান।যদিও রাজেশ খান্নার লিপেই সবচেয়ে বেশী গান গেয়েছেন কিশোর কুমার। যা আজও ভারতীয় সিনেমা জগতে এক রেকর্ড।  রাজেশ খান্নার লিপে ২৪৫টি গাান রয়েছে কিশোর কুমারের। সেইসঙ্গে গেয়েছেন অমিতাভ বচ্চন, দেব আনন্দদের মতো তারকাদের লিপেও। সেই কিংবদন্তী কিশোর কুমারের ৯৪তম জন্মবার্ষিকীতে বিশেষ শ্রদ্ধার্ঘ সচিন তেন্ডুলকররের।