ওডিআই বিশ্বকাপ ২০২৩ থেকে ছিটকে গেলেন অক্ষর প্যাটেল, বদলি হিসেবে দলে জায়গা পেলেন রবিচন্দ্রন অশ্বিন

Ravichandran Ashwin and Axar Patel
Ravichandran Ashwin and Axar Patel. (Photo Source: Twitter)

ওডিআই বিশ্বকাপ ২০২৩-এর জন্য দলে একটি পরিবর্তন করতে বাধ্য হল বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। প্রতিভাবান অলরাউন্ডার অক্ষর প্যাটেল চোটের কারণে ওডিআই বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন। তার বদলি হিসেবে দলে জায়গা করে নিয়েছেন অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

এশিয়া কাপ ২০২৩-এর সুপার ফোর পর্বে বাংলাদেশের বিরুদ্ধে খেলার সময় চোট পেয়েছিলেন অক্ষর প্যাটেল। এরপর শ্রীলঙ্কার বিরুদ্ধে ফাইনাল ম্যাচ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজে খেলতে পারেননি তিনি। তবে ওডিআই ক্রিকেটের সবথেকে বড় টুর্নামেন্টটির আগে তিনি ফিট হয়ে যাবেন বলে আশা করা হয়েছিল। কিন্তু শেষমেশ তা আর হল না। ওডিআই বিশ্বকাপে এই ২৯ বছর বয়সী অলরাউন্ডারের পরিষেবা পাবে না ভারতীয় দল।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ একদিনের ম্যাচটির জন্য অক্ষর প্যাটেলকে স্কোয়াডে রাখা হয়েছিল। কিন্তু এই প্রতিভাবান অলরাউন্ডার এই ম্যাচের জন্য ফিট হয়ে উঠতে পারেননি এবং বিশ্বকাপ শুরু হওয়ার আগেও তার চোট থেকে সেরে ওঠার কোনও সম্ভাবনা নেই বলে দলে পরিবর্তন করার দিকেই বিসিসিআইকে যেতে হল। তার বদলি হিসেবে সুযোগ পাওয়া খেলোয়াড় রবিচন্দ্রন অশ্বিন আসন্ন বিশ্বকাপে কেমন পারফরম্যান্সের প্রদর্শন করেন সেটাই এখন দেখার বিষয়।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওডিআই সিরিজে খুব ভালো পারফরম্যান্সের প্রদর্শন করেছিলেন রবিচন্দ্রন অশ্বিন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজটিতে রবিচন্দ্রন অশ্বিন ২টি ম্যাচ খেলেছিলেন এবং ৪টি উইকেট নিতে সক্ষম হয়েছিলেন। প্ৰথম ম্যাচে তিনি ১০ ওভারে ৪৭ রান দিয়ে ১টি উইকেট শিকার করেছিলেন। এরপর, দ্বিতীয় ম্যাচটিতে এই ৩৭ বছর বয়সী স্পিনার ৭ ওভারে ৪১ রান দিয়ে ৩টি উইকেট নিতে সক্ষম হয়েছিলেন।

রবিচন্দ্রন অশ্বিন এখনও পর্যন্ত ১১৫টি ওডিআই ম্যাচ খেলেছেন এবং ১৫৫টি উইকেট নিয়েছেন। তার গড় এবং ইকোনমি রেট হল যথাক্রমে ৩৩.২০ এবং ৪.৯৪। তার সেরা বোলিং পরিসংখ্যান হল ৪/২৫। এই অভিজ্ঞ স্পিনারের ২০১১ এবং ২০১৫ সালের ওডিআই বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা রয়েছে।

ওডিআই বিশ্বকাপ ২০২৩-এর জন্য ভারতের স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, জাসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, মহম্মদ শামি, রবিচন্দ্রন অশ্বিন ইশান কিষান, সূর্যকুমার যাদব।