বাংলা

ইংল্যান্ডে বিরাটের সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী হতে চলেছে, জানালেন তাঁর ছোটবেলার কোচ রাজকুমার শর্মা

Virat Kohli
Virat Kohli. (Photo by PHILL MAGAKOE/AFP via Getty Images)

দক্ষিণ আফ্রিকা সফরের পর এবার ভারতের সামনে ইংল্যান্ডের চ্যালেঞ্জ। টেস্ট দলের অধিনায়কত্বের দায়িত্ব ছাড়ার পর এই প্রথমবার টেস্টের মঞ্চে নামছেন বিরাট কোহলি। আগামী ১ জুলাই ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে টিম ইন্ডিয়া। সেখানেই এবার নতুন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বিরাট কোহলির জন্য। সেই প্রসঙ্গেই এবার বিরাটকে নিয়ে মুখ খুললেন তাঁর ছোটবেলার কোচ রাজকুমার শর্মা। এজবাস্টনে নামার আগে বিরাটের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ কী হতে পারে সেই প্রসঙ্গেই জানিয়েছেন তিনি।

তাঁর ছোটবেলার কোচ রাজকুমার শর্মার মতে এই মুহূর্তে ইংল্যান্ডের মাটিতে বিরাট কোহলির যদি সবচেয়ে বড় চ্যালেঞ্জ কোনওকিছু হল তা হল জো রুট। সদ্যই বেশকিছু রেকর্ড গড়েছেন তিনি। শুধু তাই নয় দুরন্ত ছন্দেও রয়েছেন জো রুট। ইংল্যান্ডের বিরুদ্ধে নামার আগে বিরাট কোহলির মাথায় সেই সমস্তকিছুই ঘুরতে পারে। আর সেজন্যই আগে থেকে বিরাটকে সাবধানও করা শুরু করে দিয়েছেন তিনি। প্রতিদ্বন্দ্বী রুটকে নিয়ে চিন্তা মাঠে  নয়, মাঠের বাইরেই যেন করেন বিরাট কোহলি।

২০১৯ সালের পর থেকে বিরাট কোহলির ব্যাটে রানের খড়া। টেস্ট থেকে একদিনের ম্যাচ এবং টি টোয়েন্টি। কোনও জায়গাতেই বিরাট কোহলির ব্যাটে সেভাবে সাফল্য নেই। তাঁর ৭১তম সেঞ্চুরী দেখার অপেক্ষায় রয়েছেন সকলে। কিন্তু এখনও পর্যন্ত বিরাট কোহলি কেরিয়ারের ৭১ তম শতরানের মাইলস্টোন ছুঁতে পারেননি। যদিও ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁকে নিয়ে যথেষ্ট আশাবাদী তাঁর কোচ রাজকুমার শর্মা। সেইসঙ্গে বিরাট কোহলিকে নানান পরামর্শও দিচ্ছেন তিনি।

২০১৯ সাল থেকে বিরাট কোহলির ব্যাটে কোনও সেঞ্চুরী নেই

ইন্ডিয়া নিউজ-তে তিনি জানিয়েছেন, “তারা দুজনেই অসাধারণ ক্রিকেটার। সবসময় সেখানে একটি সুস্থ প্রতিদ্বন্দ্বীতা তাদের দুজনের মস্তিষ্কেই থাকবে। সেটা একজন আরেকনকে রেকর্ডের কাছাকাছি আসা হোক আবার একে অপরের রেকর্ড টপকে যাওয়াই হোক। অবশ্যই এই বিষয় নিয়ে তুমি ভাববে, কিন্তু সেটা যখন ড্রেসিংরুমে থাকবেন কিংবা টিম হোটেলে থাকবেন”।

এজবাস্টন টেস্টে প্রত্যক্ষ না হোক পরোক্ষভাবে যে বিরাট কোহলির সঙ্গে জো রুটের একটা প্রতিদ্বন্দ্বিতা থাকবে তা নিয়ে সকলেই একপ্রকার স্পষ্ট। কিন্তু সেই প্রভাব যাতে বিরাট কোহলির খেলায় না পড়ে  সেই কথাই রাজকুমার শর্মার মুখে। তাঁর মতে মাঠের ভিতরে এই ভাবনা যেন বিরাট কোহলি তাঁর মাথায় না নিয়ে আসেন। প্রতিদ্বন্দ্বীতার বিষয়টা মাঠের বাইরেই রেখে আসা উচিত্।

একইসঙ্গে ইংল্যান্ডের মঞ্চে বিরাট কোহলির ব্যাট থেকে বড় রানের ব্যপারেও প্রত্যাশী তিনি। রাজকুমার শর্মা জানিয়েছেন, “সম্প্রতি যেটা সবচেয়ে বেশী প্রয়োজন তা হল বিরাটের নিজস্ব খেলা চালিয়ে যাওয়া এবং বড় রান পাওয়া। তবে আমি আশাবাদী যে শীঘ্রই বিরাট কোহলি সেটা করতে পারবেন”।

চলতি আইপিএলে এবারপ বিরাট কোহলির পারফরম্যান্স খুবই খারাপ। ১৬ ম্যাচ খেলে মাত্র ৩৪১ রানই করতে পেরেছেন বিরাট কোহলি। যাঁর গড় রয়েছে মাত্র ২২.৩। অন্যদিকে দুরন্ত ফর্মে রয়েছেন জো রুট। ইংল্যান্ডে বিরাট ফের নিজের চেনা ছন্দে ফেরেন কিনা সেটাই এখন দেখার।