হরভজন সিংয়ের সেমিফাইনালিস্ট ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউ জিল্যান্ড

Harbhajan Singh
Harbhajan Singh. (Photo Source: Twitter)

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হতে চলেছে এবারের ওডিআই বিশ্বকাপ। সেখানেই শেষপর্যন্ত কী হয় সেটা তো সময়ই বলবে। বিশ্বকাপের  সময় ত এগিয়ে আসছেততই নানান বিষয় নেিয়ে শুরু হয়েছে আলোচনা। যার মধ্যে অন্যতম হল বিশ্বকাপের সম্ভাব্য সেমিফাইনালিস্ট কারা হতে পারে। সেখানেই এবার নিজের পছন্দের প্রথম চার দল বেছে নিয়েছেন প্রাক্তন তারকা ক্রিকেটার হরভজন সিং। তাঁর মতে এবারের বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনালে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই পাকিস্তানের। শুধু তাই নয়, পাকিস্তানকে সাধারণ মানের দল বলতেও দ্বিধা করেননি এই প্রাক্তন তারকা ক্রিকেটার।

কেকদিন আগেই অ্যাডাম গিলক্রিস্ট নিজের পছন্দের সেরা চার দল বেছে নিয়েছিলেন। সেখানে অবশ্য ভারতের সঙ্গে পাকিস্তানও ছিল। কিন্তু হরভজন সিংয়ের প্রথম চার দলের মধ্যে নেই পাকিস্তান। তিনি ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের সঙ্গে চতুর্থ দল হিসাবে এবার নিউ জিল্যান্ডকে বেছে নিয়েছেন।  সম্প্রতি পারফরম্যান্সের বিচারেই এই চার দলকে বেছে নিয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার হরভজন সিং। পাকিস্তানের খেলার মান তাঁর কাছে সাধারণ মানেরই মনে হচ্ছে বলে মনে করছেন এই প্রাক্তন তারকা ক্রিকেটার।

পাকিস্তানকে সাধারণ মানের দলই বলছেন হরভজন সিং

কয়েকদিন আগেই শেষ হয়েছে এশিয়া কাপ। সেখানে পাকিস্তানকে নিয়ে নানান কথাবার্তা চললেও, নিজেদের পারফর্ম্যান্স দেখাতে ব্যর্থই হয়েছেন তারা। বাবর আজমের পাকিস্তান শিবির সুপার ফোরে পৌঁছলেও, শেষপর্যন্ত জিততে পারেনি। সুপার ফোরের মঞ্চে বাংলাদেশের বিরুদ্ধে জিততে পারলেএও, ভারতের কাছে বিশ্রীভাবে হেরেছিল পাক বাহিনী। সেই থেকেই শুরু হয়েছিল নানান হিসাব নিকাশ। এরপর শ্রীলঙ্কার কাছেও হেরে গিয়েছিল পাকিস্তান বাহিনী। আর সেই কারণেই যে পাকিস্তানকে তিনি সাধারণ মানের দল মনে করছেন তা বলতে কোনও দ্বিধা নেই হরভজন সিংয়ের। একইসঙ্গে তাদের সেমিফাইনালিস্ট হিসাবেও দেখছেন না হরভজন সিং।

এই প্রসঙ্গে হরভজন সিং জানিয়েছেন, “অনেকেই বলছেন যে এবারের বিশ্বকাপের সেমিফাইনালে পাকিস্তান পৌঁছতে পারে। কিন্তু ৫০ ওভারের ফর্ম্যাটে পাকিস্তান খুবই সাধারণ মানের একটি দল। তারা টি টোয়েন্টিতে ভাল পারফরম্যান্স দেখাচ্ছে ঠিকই, কিন্তু আমি চতুর্থ দল হিসাবে বেছে নেব  নিউ জিস্যান্ডকে। বিশ্বকাপের মঞ্চে আমার সেমিফাইনালিস্ট হল ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউ জিল্যান্ড”।

এবারের বিশ্বকাপে ১৪ অক্টোবর মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান। তার আগেই হরভজন সিংয়ের পাকিস্তান দলকে নিয়ে এমন একটা মন্তব্য যে সেই ম্যাচের উত্তেজনা এখন থেকেই বাড়িয়ে দিয়েছে তা বলার অপেক্ষা রাখে না।