বাংলা

“মাত্র ৪২ ডিগ্রি, মোটেও গরম নয়” – দিল্লির তাপমাত্রা সম্পর্কে রসিকতা তাব্রেইজ শামসির

ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচ দিল্লিতে আয়োজিত হবে

Tabraiz Shamsi
Tabraiz Shamsi. (Photo by Ashley Vlotman/Gallo Images/Getty Images)

৯ই জুন (বৃহস্পতিবার) থেকে শুরু হতে চলা পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজে দক্ষিণ আফ্রিকা ভারতের মোকাবিলা করতে প্রস্তুত। প্রথম ম্যাচটি দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এবং দক্ষিণ আফ্রিকার স্পিনার তাব্রেইজ শামসি সোমবার সিরিজের আগে শহরের তীব্র উত্তাপ সম্পর্কে লিখেছেন। ১৯শে জুন বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে সিরিজটি শেষ হবে।

গ্রীষ্মে দিল্লির আবহাওয়া অসহনীয় হয়ে ওঠে এবং তাপমাত্রা নিয়মিতভাবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশী ছাড়িয়ে যায়। এই ধরনের গরমে খেলা উভয় দলের জন্যই একটি চ্যালেঞ্জ হবে। দিল্লির তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর বিষয়ে মন্তব্য করেছিলেন শামসি, যার উত্তরে অনেক ক্রিকেট ভক্ত হাস্যকর ভঙ্গিতে জবাব দিয়েছেন। বাঁ-হাতি রিস্ট স্পিনার বিস্ময় প্রকাশ করেছেন যে এই গরমে মানুষ কীভাবে টিকে থাকেন। এনডিটিভি অনুসারে, সোমবার দিল্লির ছয়টি এলাকায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

টুইটারে শামসি লিখেছেন, “বাইরে মাত্র ৪২ ডিগ্রি ঠান্ডা, মোটেও গরম নয়। সেই প্রেক্ষিতে একজন টুইট করেন – “লাহোরে ৪৩”, তার জবাবে বাঁহাতি স্পিনার উত্তর দিয়েছেন, “লোকেরা কীভাবে এই গরমে বেঁচে থাকে।”

দিল্লির উষ্ণতা নিয়ে রসিকতা শামসির

সিরিজ প্রসঙ্গে, ভারতীয় শিবিরে বেশ কিছু তরুণ মুখ রয়েছে। আইপিএলে তেওন ভালো ফর্মে না থাকা রুতুরাজ গায়কওয়াড়, ঈশান কিষাণ, ভেঙ্কটেশ আইয়াররাও সুযোগ পেয়েছেন। এ ছাড়া প্রত্যাবর্তন হচ্ছে হার্দিক পান্ডিয়া, দীনেশ কার্তিক, কুলদীপ যাদবদের। দুর্দান্ত ফর্মে থাকা দীপক হুডা, যুজবেন্দ্র চাহাল, আভেশ খানরা তাঁদের স্থান ধরে রেখেছেন দলে। নবাগত হিসেবে স্কোয়াডে আছেন উমরান মালিক ও অর্শদীপ সিং। তেম্বা বাভুমার নেতৃত্বে প্রোটিয়া দলে আনক্যাপড উইকেটকিপার ট্রিস্টান স্টাবস সুযোগ পেয়েছেন। ২০১৭-র পর আবার জাতীয় টি-২০ দলে দেখা যাবে পেসার ওয়েন পার্নেলকে।

ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে বিশ্রাম দেওয়ায় কেএল রাহুল দলের অস্থায়ী অধিনায়ক হিসেবে দায়িত্ব সামলাবেন। দ্য মেন ইন ব্লু সিরিজে তারকা খেলোয়াড় বিরাট কোহলি এবং জসপ্রিত বুমরাহকে ছাড়াই নামছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি)-এর হয়ে একটি সফল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২২ মরসুমের পর, উইকেটকিপার কার্তিক দলে ফিরে এসেছেন।

এটি হবে অর্শদীপের অভিষেক সিরিজ, যিনি আইপিএল দল পাঞ্জাব কিংসের (পিবিকেএস) গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছেন। আইপিএল ২০২২-এ সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার পাওয়া সানরাইজার্স হায়দ্রাবাদের (এসআরএইচ) পেসার উমরান মালিক আন্তর্জাতিক ক্রিকেটে কেমন পারফর্ম করেন সেই দিকে নজর থাকবে।