বাংলা

মাত্র ৪৭ বলে শতরানে পৌঁছে ইংল্যান্ডের দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি হাঁকালেন জস বাটলার

ইংল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে বিশ্বরেকর্ড গড়ে তুলল ৪৯৮/৪

Jos Buttler
Jos Buttler. (Photo by Matthew Lewis-ICC/ICC via Getty Images)

আইপিএল ২০২২-এর দুর্দান্ত ফর্ম জাতীয় দলের জার্সি গায়েও বজায় রাখলেন জস বাটলার। রাজস্থান রয়্যালসের হয়ে খেলে অরেঞ্জ ক্যাপ জিতে যেখানে শেষ করেছিলেন নেদারল্যান্ডসের বিরুদ্ধে সেখান থেকেই আবার খেলা শুরু করলেন। প্রথম ওডিআইতে ডাচদের বিপক্ষে ইংলিশম্যান সাদা বলের ক্রিকেটে তাঁর আক্রমণাত্মক ফর্ম অব্যাহত রেখেছেন এবং তিনি মাত্র ৪৭ বলে একটি অবিশ্বাস্য সেঞ্চুরি করেন। ওডিআইতে এটি কোন ইংলিশ ক্রিকেটারের দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি।

আইপিএল ২০২২-এ শীর্ষ স্কোরার হওয়ার পরে ওডিআই সিরিজে নেমেছেন বাটলার। পাটা পিচে তিনি ডাচ বোলারদের নিয়ে কার্যত ছেলেখেলা করলেন এবং মাঠের কোন অংশ বাদ রাখলেন না ছয় মারার জন্য। প্রসঙ্গত, এই ফর্ম্যাটে ইংলিশ ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ তিনটি দ্রুততম সেঞ্চুরির সবকটিই বাটলার করেছেন। তিনি পাকিস্তানের বিপক্ষে ৪৬ বলে সেঞ্চুরি করেছিলেন এবং সেই রেকর্ড স্পর্শ করা থেকে মাত্র এক বলের জন্য পিছিয়ে গেলেন। ইংল্যান্ডের প্রথম ইনিংসের শেষে তিনি ৭০ বলে ১৬২ রানে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসটি সাজানো ৭টি চার ও ১৪টি ছয়ের সাহায্যে। 

যদিও প্রথম ব্যাট করার আমন্ত্রণ জানানোর পর ম্যাচের দ্বিতীয় ওভারে জেসন রয় আউট হয়ে গেলে মনে হয়নি ইংলিশ ব্যাটাররা এমন বিস্ফোরক একটি ইনিংস উপহার দেবেন দর্শকদের। বাটলার ছাড়া অন্য ব্যাটাররাও বিধ্বংসী ফর্মে ছিলেন। তরুণ ফিলিপ সল্ট তাঁর প্রথম ওডিআই সেঞ্চুরি পান তাঁর কেরিয়ারের চতুর্থ ইনিংসে। সল্ট আউট হওয়ার আগে তিনি ও ডাউইড মালানের জুটি দ্বিতীয় উইকেটে ডাবল সেঞ্চুরি পার্টনারশিপ গড়েন।

সল্ট আউট হন ৯৩ বলে ১২২ রান করে এবং তখন নামেন বাটলার। মালান ও বাটলারের মধ্যে তৃতীয় উইকেট জুটিতে নেদারল্যান্ডসের বোলারদের অসহায় অবস্থা প্রকট হয়ে ওঠেএবং দুজন মিলে ৯০ বলে ১৮৪ রান যোগ করেন। মালান ১০৯ বলে ১২৫ রান করে আউট হন।

ছয়ে ব্যাট করতে নামা লিয়াম লিভিংস্টোনও কম যান না। তিনিও চার-ছক্কার আতশবাজি প্রদর্শন করতে থাকেন এবং ১৭ বলে হাফ সেঞ্চুরিতে পৌঁছে ওডিআইয়ের ইতিহাসের দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি করেন। ২২ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন লিভিংস্টোন। 

ইংল্যান্ডের হয়ে ওডিআইতে দ্রুততম সেঞ্চুরি

জস বাটলার ৪৬ বল বনাম পাকিস্তান [২০১৫]

জস বাটলার ৪৭ বল বনাম নেদারল্যান্ডস [২০২২]

জস বাটলার ৫০ বল বনাম পাকিস্তান [২০১৯]

মইন আলি ৫৩ বল বনাম ওয়েস্ট ইন্ডিজ [২০১৭]

জনি বেয়ারস্টো ৫৪ বল বনাম স্কটল্যান্ড [২০১৮]