বাংলা

আইপিএল ২০২২, ফাইনাল: গুজরাত টাইটান্স বনাম রাজস্থান রয়্যালস, ম্যাচ প্রিভিউ, পিচ রিপোর্ট, সম্ভাব্য একাদশ এবং ফ্যান্টাসি টিপস

গুজরাত টাইটান্স দুবারই রাজস্থান রয়্যালসকে হারিয়েছে

Gujarat Titans
Gujarat Titans. (Photo Source: IPL/BCCI)

প্রিভিউ

গুজরাত টাইটান্স এবং রাজস্থান রয়্যালস রবিবার আইপিএল ২০২২-এর ফাইনাল খেলবে। এখনও অবধি দুই দল দুবার মুখোমুখি হয়েছে এবং দুটি ম্যাচেই টাইটান্স জয় অর্জন করেছে। প্রথম কোয়ালিফায়ারে যখন দুই দল শেষবার মুখোমুখি হয় তখন জিটি ১৯.৩ ওভারে ১৮৯ রানের লক্ষ্য তাড়া করে ৭ উইকেটে জেতে।

রয়্যালস দ্বিতীয় কোয়ালিফায়ারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে ৭ উইকেটে জিতে ফাইনালে জায়গা করে নিয়েছে। ২০০৮ সালের পর প্রথমবার এই টুর্নামেন্টের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে আরআর। কোন দলেই চোট আঘাতের কোন খবর নেই। 

পিচ রিপোর্ট

আহমেদাবাদে এই আইপিএলে কেবল একটি ম্যাচ হয়েছে এবং দ্বিতীয় কোয়ালিফায়ারে ব্যাটারদের জন্য অনুকূল পিচ ছিল। প্রথমে ব্যাটিং করলে ১৮০ রানের স্কোর লড়াই করার জন্য যথেষ্ট হতে পারে। পেসাররা পিচ থেকে বাড়তি সুবিধা পাবেন। 

সম্ভাব্য একাদশ

গুজরাত টাইটান্স

ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), শুবমান গিল, ম্যাথিউ ওয়েড, হার্দিক পান্ডিয়া, ডেভিড মিলার, রাহুল তেওয়াটিয়া, রশিদ খান, আর সাই কিশোর, যশ দয়াল, লকি ফার্গুসন, মহম্মদ শামি।

রাজস্থান রয়্যালস

জস বাটলার, যশস্বী জয়সওয়াল, সঞ্জু স্যামসন (অধিনায়ক ও উইকেটকিপার), দেবদত্ত পাড়িক্কাল, শিমরন হেটমায়ার, রিয়ান পরাগ, রবিচন্দ্রন অশ্বিন, ট্রেন্ট বোল্ট, ওবেদ ম্যাককয়, প্রসিধ কৃষ্ণ, যুজবেন্দ্র চাহাল।

ফ্যান্টাসি ক্রিকেটের সেরা বাছাই

ব্যাটার

ডেভিড মিলার – প্রথম কোয়ালিফায়ারে ৩৮ বলে ৬৮ রানের ঝকঝকে ইনিংস খেলে ম্যাচের সেরা হয়েছিলেন। পুরো টুর্নামেন্টে ৬৪.১৪ গড় এবং ১৪১.১৯ স্ট্রাইক রেটে ৪৪৯ রান করেছেন।

শিমরন হেটমায়ার – ৫০-এর উপর গড় এবং ১৫০-র বেশী স্ট্রাইক রেটে এই আইপিএলে মাত্র চারজন রান করেছেন এবং ৩০৩ রান করা হেটমায়ার তাঁদের মধ্যে একজন।

অলরাউন্ডার 

হার্দিক পান্ডিয়া – ১৩২.৮৪ স্ট্রাইক রেটে ৪৫৩ রান করে সর্বোচ্চ রানসংগ্রাহকের তালিকায় ষষ্ঠ স্থানে আছেন। বল হাতে ৫ উইকেট শিকার করেছেন।

রবিচন্দ্রন অশ্বিন – মাঝের ওভারে ৭.৩৫ ইকোনমি রেট ধরে রেখে রান নিয়ন্ত্রণে রাখার ভূমিকাটি খুব ভালোভাবে সামলেছেন। ১২ উইকেট নেওয়ার পাশাপাশি ১৪৬.৮২ স্ট্রাইক রেটে ১৮৫ রান সংগ্রহ করেছেন।

বোলার

রশিদ খান – তাঁর বিষাক্ত লেগ স্পিনের মোকাবিলা করতে প্রতিপক্ষের ব্যাটাররা নাজেহাল হয়েছে। ৬.৭৩ ইকোনমি রেটে ১৮ উইকেট নিয়েছেন।

যুজবেন্দ্র চাহাল – ১৯.৫০ গড় এবং ৭.৯২ ইকোনমি রেট বজায় রেখে ১৫ ম্যাচে ২৬ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারীর তালিকায় দ্বিতীয় স্থানে আছেন।

উইকেটকিপার 

ঋদ্ধিমান সাহা – দলে আসার পর থেকে ওপেনিং জুটি মজবুত হয়েছে। ১০ ম্যাচে ৩১২ রান করে টাইটান্সের হয়ে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক।

জস বাটলার – আগের ম্যাচে ৬০ বলে সেঞ্চুরি করে মরসুমের চতুর্থ শতরান অর্জন করেছেন। অরেঞ্জ ক্যাপ দখলে রাখা ইংলিশ তারকা ৮২৪ রান করেছেন ৫৮.৮৬ গড় এবং ১৫১.৪৭ স্ট্রাইক রেটে।

গুজরাত টাইটান্স বনাম রাজস্থান রয়্যালম্যাচের ফ্যান্টাসি ক্রিকেটের প্রস্তাবিত একাদশ

জস বাটলার (সহ-অধিনায়ক), ঋদ্ধিমান সাহা, শুবমান গিল, সঞ্জু স্যামসন, শিমরন হেটমায়ার, ডেভিড মিলার, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), রশিদ খান, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল।