বাংলা

আইপিএল ২০২২, এলিমিনেটর: লখনউ সুপার জায়ান্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, ম্যাচ প্রিভিউ, পিচ রিপোর্ট, সম্ভাব্য একাদশ এবং ফ্যান্টাসি টিপস

দুই দল যখন শেষবার মুখোমুখ হয় তখন আরসিবি ১৮ রানে জিতেছিল

Lucknow Super Giants
Lucknow Super Giants. (Photo Source: IPL/BCCI)

প্রিভিউ

লখনউ সুপার জায়ান্টস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বুধবার আইপিএল ২০২২-এর এলিমিনেটরে মুখোমুখি হবে। চলতি মরসুমে দুই দলের মধ্যে এটি হবে দ্বিতীয় ম্যাচ। দুই দল যখন শেষবার মুখোমুখি হয় তখন আরসিবি প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৮১ রান করার পর ১৮ রানে জিতেছিল। লিগ পর্বে এলএসজি ১৪ ম্যাচের মধ্যে ৯টি জিতেছে এবং রাজস্থান রয়্যালসের চেয়ে কম নেট রান রেটের কারণে ১৮ পয়েন্ট নিয়েও তৃতীয় স্থানে শেষ করেছিল।

আরসিবি ১৪টি ম্যাচের মধ্যে ৮টি জিতেছে এবং পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে শেষ করেছে। তাদের শেষ লিগ ম্যাচে গুজরাট টাইটান্সের বিরুদ্ধে বিরাট কোহলির ৫৪ বলে ৭৩ রান করেন এবং ম্যাচ সেরার পুরস্কার জেতেন। এই ম্যাচেও কোহলির কাছ থেকে একই রকম পারফরম্যান্স আশা করবে আরসিবি।

পিচ রিপোর্ট

কলকাতার ইডেন গার্ডেন্সের পিচ ব্যাটারদের জন্য অনুকূল হবে। ইনিংসের শুরুতে পেসাররা সহায়তা পাবেন। স্পিনারদের জন্য বিশেষ সহায়তা থাকবে না পিচে। লড়াইয়েটিকে থাকতে প্রথমে ব্যাট করা দলকে ১৮০-র বেশী স্কোর করতে হবে।

সম্ভাব্য একাদশ

লখনউ সুপার জায়ান্টস

কুইন্টন ডি কক (উইকেটকিপার), কেএল রাহুল (অধিনায়ক), দীপক হুডা, এভিন লিউয়িস, মার্কাস স্টইনিস, ক্রূণাল পান্ডিয়া, কৃষ্ণাপ্পা গৌথাম, জেসন হোল্ডার, মহসিন খান, আভেশ খান, রবি বিষ্ণোই।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

ফাফ ডু প্লেসি (অধিনায়ক), বিরাট কোহলি, রজত পাটিদার, গ্লেন ম্যাক্সওয়েল, শাহবাজ আহমেদ, মহীপাল লোমরোর, দীনেশ কার্তিক (উইকেটকিপার), ওয়ানিন্দু হাসারাঙ্গা, হর্ষল প্যাটেল, চামা মিলিন্দ, জশ হ্যাজেলউড।

ফ্যান্টাসি ক্রিকেটের সেরা বাছাই

ব্যাটার

দীপক হুডা – তারকা ওপেনিং জুটির সঙ্গে হুডাও ধারাবাহিকতা বজায় রেখেছেন এবং ৪টি হাফ সেঞ্চুরিসহ ৪০৬ রান করেছেন।

ফাফ ডু প্লেসি – অধিনায়কত্বের দায়িত্ব নিয়ে নিয়মিত রান করছেন এবং এই মরসুমে আরসিবির সর্বোচ্চ রান সংগ্রাহক।.৩৪.০৮ গড়ে ৩টি হাফ সেঞ্চুরিসমেত ৪৪৩ রান করেছেন।

অলরাউন্ডার 

ক্রূণাল পান্ডিয়া – মাঝের ওভারে স্পিন বোলিং করে রান নিয়ন্ত্রণে রাখার ভূমিকাটি খুব ভালোভাবে সামলেছেন। ৬.৬৪ ইকোনমি রেটে ৯ উইকেট নেওয়ার পাশাপাশি ১৮৩ রান করেছেন।

গ্লেন ম্যাক্সওয়েল – ব্যাট হাতে যেমন আগ্রাসী মেজাজে থাকেন সেটা এবারও আছেন এবং সেটি প্রমাণ হয় তাঁর ১৭২.৯০ স্ট্রাইক রেটে ২৬৮ রান করা দেখে। তবে চমকপ্রদভাবে এই মরসুমে ৭.০৪ ইকোনমি রেটে ৬ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

বোলার

মহসিন খান – পাওয়ারপ্লে ওভারেই হোক বা ডেথ ওভারে, মহসিনের বিরুদ্ধে ব্যাটাররা কখনওই আক্রমণাত্মক হতে পারেননি। ৫.৯৩ ইকোনমি রেট বজায় রেখে ১৩ উইকেট নিয়েছেন।

ওয়ানিন্দু হাসারাঙ্গা – সাময়িক পার্পল ক্যাপের দখল নেওয়ার পরেও চাহালের কাছে ক্যাপ সমর্পণ করতে হয়েছে, তবে ২৪ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার লেগ স্পিনার এই ম্যাচে আবার পার্পল ক্যাপ পুনরুদ্ধার করতে পারেন।

উইকেটকিপার 

কুইন্টন ডি কক – এলএসজির লিগ পর্বের শেষ ম্যাচে ৭০ বলে অপরাজিত ১৪০ রান করে ম্যাচের সেরা নির্বাচিত হন। ১৪৯.৪০ স্ট্রাইক রেটে ৫০২ রান করেছেন।

লখনউ সুপার জায়ান্টস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচের ফ্যান্টাসি ক্রিকেটের প্রস্তাবিত একাদশ

কুইন্টন ডি কক (অধিনায়ক), কেএল রাহুল, বিরাট কোহলি, ফাফ ডু প্লেসি, গ্লেন ম্যাক্সওয়েল, দীপক হুডা, ক্রূণাল পান্ডিয়া, ওয়ানিন্দু হাসারাঙ্গা (সহ-অধিনায়ক), হর্ষল প্যাটেল, মহসিন খান, আভেশ খান।