বাংলা

আইপিএল ২০২১, কোয়ালিফাইয়ার ১ঃ দিল্লী ক্যাপিটালস বনাম চেন্নাই সুপার কিংস, সম্ভাব্য একাদশ ও ফ্যান্টাসি টিপস

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে শেষ ৫টি ম্যাচের ৪টিতেই জিতেছে দিল্লী ক্যাপিটালস

MS Dhoni and Rishabh Pant
MS Dhoni and Rishabh Pant. (Photo Source: IPL/BCCI)

প্রথম কোয়ালিফাইয়ারে আজ মুখোমুখি হচ্ছে দিল্লী ক্যাপিটালস ও চেন্নাই সুপার কিংস। দুই দলই তাদের সব গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের পাচ্ছে। দিল্লী ও চেন্নাই টপ অর্ডারের থেকে রান পেলেও মিডল অর্ডার দুই দলেরই চিন্তার কারণ। মহেন্দ্র সিং ধোনির ফর্ম টিম ম্যানেজমেন্টকে ভাবাতে বাধ্য। অন্যদিকে দিল্লীর হয়ে রিপাল পাটেল ভরসা যোগাতে পারেননি। তাঁর জায়গায় হয়তো ফেরানো হতে পারে স্টিভেন স্মিথকে। বোলিংয়ে দিল্লী এগিয়ে থাকলেও চেন্নাইয়ের বোলাররাও যেকোন সময় ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন। চেন্নাইয়ের বিরুদ্ধে শেষ ৫ ম্যাচের ৪টিতেই জিতেছে দিল্লী। দুবাইতে হতে চলা এই ম্যাচটি ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টা থেকে দেখা যাবে স্টার স্পোর্টস নেটওয়ার্ক ও হটস্টারে।

ডিসি বনাম সিএসকে ম্যাচের সম্ভাব্য একাদশ

দিল্লী ক্যাপিটালস

শিখর ধাওয়ান, পৃথ্বী শ, শ্রেয়স আইয়ার, ঋষভ পান্থ (অধিনায়ক ও উইকেটকিপার), স্টিভেন স্মিথ, শিমরন হেটমাইয়ার, অক্ষর পাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাডা, আনরিখ নর্কিয়া, আবেশ খান।

চেন্নাই সুপার কিংস

রুতুরাজ গায়কোয়াড়, ফাফ ডু প্লেসি, মইন আলি, আম্বাতি রায়ুডু, সুরেশ রায়না, রবীন্দ্র জাডেজা, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটকিপার), ডোয়েন ব্রাভো, শার্দূল ঠাকুর, দীপক চাহার, জশ হ্যাজেলউড।

ফ্যান্টাসি ক্রিকেটে এগিয়ে যাঁরা

ব্যাটার

শিখর ধাওয়ান – ‘গব্বর’ ধারাবাহিকভাবে রান পেয়েছেন এই আইপিএলে। ১৪ ম্যাচে তাঁর সংগ্রহ ৫৪৪ রান ৪১.৮৪ গড়ে। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় এখন তিনি তৃতীয় স্থানে।

রুতুরাজ গায়কোয়াড় – এই আইপিএলে তাঁর ব্যাটিং দিয়ে ক্রিকেটমহলকে মুগ্ধ করেছেন রুতুরাজ। এই মুহূর্তে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ স্থানে থাকা রুতুরাজ ১৪ ম্যাচে করেছেন মোট ৫৩৩ রান।

অলরাউন্ডার

রবীন্দ্র জাডেজা – ব্যাটে-বলে-ফিল্ডিংয়ে অনবদ্য পারফরম্যান্স দেখিয়ে নজর কাড়ছেন স্যর জাডেজা। বল হাতে ১০ উইকেট নেওয়ার পাশাপাশি ১৪৫.৫১ স্ট্রাইক রেটে ২২৭ রান করেছেন।

অক্ষর পাটেল – মিডল ওভারে ইকোনমিক বোলিংয়ের পাশাপাশি মোট ১৫টি উইকেট তুলেছেন অক্ষর। তাঁর বোলিংয়ের সুবাদে জায়গা করে নিয়েছেন বিশ্বকাপের দলে। এই আইপিএলে তাঁর ইকোনমি রেট ৬.৪৩.

বোলার 

আবেশ খান – চলতি আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক আবেশ ইতিমধ্যেই ১৪ ম্যাচে নিয়েছেন ২২টি উইকেট ১৭.৩১ গড়ে। প্রায় প্রতি ম্যাচেই উইকেট পাচ্ছেন তিনি।

শার্দূল ঠাকুর – চেন্নাইয়ের যখনই উইকেট দরকার হয়েছে শার্দূল উইকেট তুলে দলকে সাহায্য করেছেন। মোট ১৮টি উইকেট তাঁর ঝুলিতে। ডেথ ওভারে ভালো বোলিং করছেন তিনি।

উইকেটকিপার

ঋষভ পান্থ – খুব বেশি ঝোড়ো ইনিংস না খেলতে পারলেও ধারাবাহিকতাসহ রান করে চলেছেন ক্যাপিটালসের অধিনায়ক। ১৪ ম্যাচে ইতিমধ্যেই ৩৬২ রান করে ফেলেছেন তিনি। আজ তাঁর ব্যাট থেকে বিধ্বংসী ইনিংস প্রত্যাশিত।

ডিসি বনাম সিএসকে ম্যাচের ফ্যান্টাসি ক্রিকেটের প্রস্তাবিত একাদশ

শিখর ধাওয়ান (অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, আম্বাতি রায়ুডু, পৃথ্বী শ, ঋষভ পান্থ, রবীন্দ্র জাডেজা (সহ-অধিনায়ক), ডোয়েন ব্রাভো, অক্ষর পাটেল, শার্দূল ঠাকুর, আবেশ খান, আনরিখ নর্কিয়া।