চন্দ্রযান-৩ এর সফল অবতরণ, ভারতের ইতিহাস গড়ার আনন্দে উচ্ছ্বসিত টিম ইন্ডিয়া

Chandrayan-3
Chandrayan-3 (Photo Source: twitter)

আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা, এরপরই আয়ারল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে টিম ইন্ডিয়া। কিন্তু তার আগেই উচ্ছ্বাসে মাতোয়ারা হলেন ভারতীয় দলের ক্রিকেটাররা। আয়ারল্যান্ডের মাটিতেই দেশের ইতিহাস গড়ার আনন্দে মাতোয়ারা জসপ্রীত বুমরাহ, যশস্বী জয়সওয়ালরা। হবে নাই বা  কেন, এমন একটা ঐতিহাসিক মুহূর্তের স্বাক্ষী কেই না থাকতে চায়।  মাঠে নামার আগে গোটা দেশবাসীর সঙ্গে ভারতীয় ক্রিকেট দলেরও চো ছিল  টিভির পর্দায়। চন্দ্রযান-৩-এর সফল অবতরণের পর আয়ারল্যান্ডেই ভারতীয় ক্রিকেটারদের চোখে মুখে ছিল উচ্ছ্বাসের ছবি।

বুধবার সকাল থেকেই দেশের সকলের মুখে ছিল একটাই কথা। চন্দ্রযান – ৩ এর সফল অবতরণ। ভারতীয় সময় অনুয়ায়ী ঠিক সন্ধে ছটা চার মিনিট বিশ্বের প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিম মেরুতে অবতরণের কথা  চন্দ্রযান-৩ এর।  সেই মহেন্দ্রক্,মের সময় যথি এগিয়ে আসছিল ততই ভারতবাসীর হৃদস্পন্দনও যে বাড়তে শুরু করেছিল তা বলার অপেক্ষা রাখে না। ভারতীয়  দলের ক্রিকেটারদের অবস্থাও যে তার থেকে খুব একটা আলাদা ছিল না তা বলার অপেক্ষা রাখে না।

বুধবার সফলভাবে চাঁদের মাটিতে অবতরণ করল চন্দ্রযান-৩ বিক্রম

এদিন ভারতীয় সময় বিকেল সাড়ে পাঁচটা থেকেই সকলের নজর ছিল টিভির পর্দায়। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে নামার আগে ভারতীয় দলের ক্রিকেটারদেরও অবস্থাটা একইরকম ছিল। মাঠের ডাগ আউটেই টিভির দিকে নজর ছিল জসপ্রীত বুমরাব, রিঙ্কু সিং, যশস্বী জয়সওয়াল গ দোটা ভারতীয় দলের। অপেক্ষাটা ছিল শুধু সময়ের। চন্দ্রযান-৩ এর অবকরণেরপ পরই সকলের চোখে মুখে ছিল েক তৃপ্তির হাসি। দেশের ইতিহাস তৈরির ক্ষণের আনন্দে গা ভাসিয়েছিলেন তারাও। সেই ছবি সোশ্যাল মিডিয়াতে পাঠাতেও খুব একটা দেরী করেনি বিসিসিআইও।

২০১৯ সালে ভারত ব্যর্থ হয়েছিল। কিন্তু ২০২৩ সালে আর কোনও ব্যর্থতা নয়। সফলভাবেই চাঁদের মাটিতে পা রেখেছে ভারতের চন্দ্রযান-৩ বিক্রম। সেই মুহূর্তে ভারতীয় ক্রিকেটাররাও আবেগতাড়িত। দেশের বাইরে থাকলেও দেশের এমন ইতিহাস গড়ার মুহূর্তে তারাও নিজেদের সামলে রাখতে পারেনি। আয়ারল্যান্ডের মাটিতেই জসপ্রীত বুমরাদের দেশের ইতিহাস গড়ার উচ্ছ্বাস ছিল দেখার মতো।

এদিন গোটা দেশবাসী তাকিয়ে ছিল চন্দ্রযান-৩ বিক্রমের দিকে। এই মহূর্তে গোটা দেশ জুড়ে  এই সাফল্য নিয়েই নানান আলোচনা চলছে। প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখল ভারত। গোটা দেশ এখন এই উচ্ছ্বাসেই মাতোয়ারা।