বাংলা

ভারত বনাম নিউ জিল্যান্ড: তৃতীয় ওডিআই, ম্যাচ প্রিভিউ, পিচ রিপোর্ট এবং সম্ভাব্য একাদশ

সিরিজ জিতে যাওয়ায় বেশ কিছু ক্রিকেটারকে বিশ্রাম দিতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট

India Beat New Zealand
Team India. (Image Source: Twitter/BCCI)

ভারত এবং নিউ জিল্যান্ড ২৪শে জানুয়ারি, মঙ্গলবার, ইন্দোরের হোলকার স্টেডিয়ামে তৃতীয় এবং শেষ একদিনের আন্তর্জাতিকে মুখোমুখি হবে। ইতিমধ্যেই সিরিজ দখল করার পর, একটি প্রাণবন্ত ভারতীয় দল এখন হোয়াইটওয়াশের দিকে তাকিয়ে থাকবে৷ আপাতদৃষ্টিতে ম্যাচটি তাৎপর্যহীন হলেও ভারত শেষ ওডিআইতে জিতলে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠে আসবে। 

এদিকে, ভারতীয় টিম ম্যানেজমেন্ট এই বছরের শেষের দিকে ৫০ ওভারের বিশ্বকাপের দিকে নজর রেখে তাদের বেঞ্চ শক্তি পরীক্ষা করার কথা বিবেচনা করবে। ফলে ভারতের একাদশে বেশ কিছু পরিবর্তন প্রত্যাশা করা হচ্ছে। স্কোয়াডে চোট-আঘাতের সমস্যা নেই।

অন্যদিকে, আগের ম্যাচে কিউইদের দুর্বিষহ অভিজ্ঞতার পরে তারা শেষ ওডিআইতে ঘুরে দাঁড়িয়ে হোয়াইটওয়াশ এড়াতে চায়বে। নিউ জিল্যান্ডের পেসাররা বিশেষ প্রভাব ফেলতে পারছেন না। ফলে শেষ ওডিআইতে একাদশে অনেকগুলি পরিবর্তন করার কথা ভাবতে পারে নিউ জিল্যান্ড। দ্বিতীয় ওডিআইতে হারের ফলে নিউ জিল্যান্ড ওডিআইয়ের শীর্ষ র‍্যাঙ্ক হারিয়েছে।

পিচ কন্ডিশন

ইন্দোরের বাউন্ডারি বিশ্বের অন্যতম ক্ষুদ্র। ফলে অতি সহজেই বাউন্ডারি মারা সম্ভব হবে। তবে পিচে বোলারদের জন্য সহায়তা থাকায় অতি আগ্রাসী হয়ে ব্যাটিং করলে দ্রুত উইকেটও পড়তে পারে। প্রথমে ব্যাটিং করা দল কমপক্ষে ৩১০ রান না করলে নিশ্চিন্ত থাকতে পারবে না।

উভয় দলের কম্বিনেশন

ভারত

ভারত এর মধ্যেই সিরিজ জিতে যাওয়ায় একাদশে বেশ কিছু পরিবর্তন করতে পারে। অস্ট্রেলিয়া সিরিজের আগে কিছু খেলোয়াড়কে প্রথম শ্রেণীর ম্যাচের অনুশীলন দেওয়ার জন্য রঞ্জি ট্রফির ম্যাচ খেলতে পাঠানো হতে পারে বলে শোনা গেছে। অভিষেক হতে পারে রজত পাটিদারের। এ ছাড়া একাদশে ফিরতে পারেন উমরান মালিক।

সম্ভাব্য একাদশ: ঈশান কিষান (উইকেটকিপার), বিরাট কোহলি, রজত পাটিদার, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, উমরান মালিক, মহম্মদ শামি।

নিউ জিল্যান্ড

পরপর দুই ইনিংসে হেনরি নিকোলস বড় স্কোর করতে পারেননি এবং ওয়ানডেতে তাঁর কাছ থেকে আশানুরূপ অবদান না আসায় তাঁকে বাদ দিয়ে খেলানো হতে পারে আগ্রাসী ব্যাটার মার্ক চ্যাপম্যানকে। এ ছাড়া লেগ স্পিনার ইশ সোধি চোট কাটিয়ে ফিটনেস ফিরে পাওয়ায় তাঁকে খেলানো হতে পারে অনভিজ্ঞ পেসার হেনরি শিপ্লের জায়গায়। একাদশে ফেরানো হতে পারে অভিজ্ঞ ডাগ ব্রেসওয়েলকে।

সম্ভাব্য একাদশ: ফিন অ্যালেন, ডেভন কনওয়ে, মার্ক চ্যাপম্যান, টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটকিপার), গ্লেন ফিলিপ্স, ড্যারিল মিচেল, মাইকেল ব্রেসওয়েল, মিচেল স্যান্টনার, ডাগ ব্রেসওয়েল, ইশ সোধি, লকি ফার্গুসন।

ভারত বনাম নিউ জিল্যান্ড হেড-টু-হেড

ম্যাচ – ১১৫ | ভারত – ৫৭ | নিউ জিল্যান্ড – ৫০ | অমীমাংসিত – ৭ | টাই – ১

সম্প্রচারের বিবরণ

ম্যাচের সময় – ২৪ জানুয়ারি, ভারতীয় সময় দুপুর ১:৩০

টিভি – স্টার স্পোর্টস নেটওয়ার্ক

লাইভ স্ট্রিমিং – ডিজনি+ হটস্টার