বাংলা

নেদারল্যান্ডসের বিরুদ্ধে শেষ ম্যাচে নেই ইয়ন মর্গ্যান, অধিনায়কের দায়িত্ব জস বাটলারের কাঁধে

Eoin Morgan
Eoin Morgan. (Photo by Gareth Copley-ICC/ICC via Getty Images)

নেদারল্যান্ডসের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজ জয় হয়ে গিয়েছে। এখন ইংল্যান্ডের লক্ষ্য ৩-০ করা। সেই লক্ষ্য নিয়েই বুধবার আমস্টালিভিনে নামছে ইংল্যান্ড। কিন্তু সেই ম্যাচে নামার আগেই দল থেকে ছিটকে গেলেন ইংল্যান্ড দলের অধিনায়ক ইয়ন মরগ্যান। আর তাতেই যেন নতুন করে জল্পনা তুঙ্গে। খুব একটা বড়সড় চোট হয়নি। হাল্কা চোট লেগেছে ইয়ন মর্গ্যানের। কিন্তু তাঁকে নিয়ে বিশেষ ঝুঁকি নিতে নারাজ ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। এই ম্যাচে তাঁকে না খেলানোরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামনেই রয়েছে ভারতের বিরুদ্ধে সিরিজ।

দীর্ঘদিন ধরেই কোড় এবং হাঁটুর চোটের সমস্যা ভুগছেন ইয়ন মর্গ্যান। নেদারল্যান্ডসের বিরুদ্ধে এমনিতেও সিরিজ জয় হয়ে গিয়েছে ইংল্যান্ডের। শেষম্যাচের আগে তাই ইয়ন মর্গ্যানকে বড়সড় ঝুঁকি নিতে নারাজ ব্রিটিশ টিম ম্যানেজমেন্ট। এই ম্যাচে নামার আগে তাই ইংল্যান্ড অধিনায়ককে বিশ্রামেরই সিদ্ধান্ত নিয়েছে তারা। এছাড়া সামনেই রয়েছে ঘরের মাঠে ভারতের বিরুদ্ধেএকদিন ও টি টোয়েন্টি ম্যাচের সিরিজ। সেইজন্যও ব্রিটিশ অধিনায়কের চোট নিয়ে বাড়তি ঝুঁকি হয়ত তারা নিতে চাইছে না।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে পরপর দুই ম্যাচেই শূন্য রান করেছিলেন ইয়ন মর্গ্যান

ওই মুহূর্তে যদিও খুব একটা ভাল ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন না ইয়ন মর্গ্যান। নেদারল্যান্ডসের বিরুদ্ধে পরপর দুই ম্যাচেই বিরাট ভাবে ইংল্যান্ড জিতলেও, ইয়ন মর্গ্যানের রানের ঝুলি কিন্তু ফাঁকা। দুই ম্যাচেই শূন্য রানে ফিরে যেতে হয়েছিল এই তারকা ক্রিকেটারকে। ব্রিটিশ অধিনায়কের ব্যাট থেকে এমন পারফরম্যান্স দেখে ইতিমধ্যেই সমালোচনার ঝড় শুরু হয়ে গিয়েছে ব্রিটিশ ক্রিকেট মহলে। অনেকেই ইয়ন মর্গ্যানকে তাঁর দায়িত্ব থেকেও সরানোর দাবীতে সোচ্চ্বার হয়েছেন।

এরপরই চোটের জন্য হঠাত্ই ইয়ন মর্গ্যানের সিরিজের শেষ ম্যাচ থেকে ছিটকে যাওয়া কিন্তু অন্যান্য অনেক জল্পনা বাড়িয়ে দিচ্ছে। যদিও ব্রিটিশ টিম ম্যানেজমেন্ট এবং ক্রিকেট বোর্ডের তরফে এসব নিয়ে সেভাবে কোনও কথাই বলা হয়নি। ইয়ন মর্গ্যানের ছিটকে যাওয়ায় তাঁর জায়গাতেই নেদারল্যান্ডসের বিরুদ্ধে তাঁর জায়গায় এসেছেন ডেভিড পেইন। কয়েকদিন আগেই ইংল্যান্ডের হয়ে অভিষেক হয়েছে তাঁর।

অন্যদিকে শেষ ম্যাচে ইয়ন মর্গ্যানের অনুপস্থিতিতে ইংল্যান্ড শিবিরের নেতৃত্বের দায়িত্ব সামলাবেন জস বাটলার। নেদারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে তাঁর ব্যাট থেকেই এসেছিল দেড়শো রানেরও বেশী রান। দুর্ধর্ষ পারফরম্যান্স দেখিয়েছিলেন জস বাটলার। প্রথম ম্যাচে ৭০ বল খেলে ১৬২ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সেই ম্যাচেই ৪৯৮ রান করে বিশ্ব রেকর্ডও গড়েছিল ইংল্যান্ড। মর্গ্যানের পরিবর্তে তিনিই এই ম্যাচে ইংল্যান্ডের অধিনায়ক।