বাংলা

৪৯৮ রান করে একদিনের ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড ইংল্যান্ডের

Jos Buttler
Jos Buttler. (Photo by Matthew Lewis-ICC/ICC via Getty Images)

ক্রিকেটের বাইশগজে সবকিছুই বোধ হয় সম্ভব। শুক্রবার বিশ্ব ক্রিকেটে নতুন  বিশ্ব রেকর্ড গড়ল ইংল্যান্ড। মাত্র দু রানের জন্য একদিনের ক্রিকেটে ৫০০ রানের গন্ডী পেরোতে দেখা যায়নি ঠিকই। কিন্তু নেদারল্যান্ডসের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়ল ব্রিটিশ বাহিনী। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৪৯৮ রান করে একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল ব্রিটিশ বাহিনী। আসোস শুধু একটাই হয়ত। একদিনের ফর্ম্যাটে ২ রানের জন্য ৫০০ রান করতে পারল না ইংল্যান্ড।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ইয়ন মর্গ্যানের নেতৃত্বে একদিনের সিরিজে নেমেছে ইংবল্যান্ড। সেখানেই জস বাটলার, ফিল সল্ট এবং ডেভিড মালানদের বিধ্বংসী পারফরম্যান্সে কার্যত খরকুটোর মতো উড়ে গেল নেদারল্যান্ডস বাহিনী। সেইসঙ্গে নিজেদের রেকর্ড ভেঙে নিজেরাই গড়ে তুললেন আরেক বিশ্ব রেকর্ড। সেইসঙ্গেই ক্রিকেটের মঞ্চে দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসাবে শতরানের রেকর্ডও গড়লেন জস বাটলার। তাঁর দেড়শো রানের দুর্ধর্ষ ইনিংস এবং বাকি দুই ক্রিকেটারের সেঞ্চুরীতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিরাট সাফল্য ইংল্যান্ডের।

৪৮১ রান করে এর আগেও সর্বোচ্চ রান ছিল ইংল্যান্ডেরই

এদিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল নেদারল্যান্ডস। সেইসময় যে তাদের জন্য এত বড় ঝড় অপেক্ষা করে রয়েছে তা হয়ত নেদারল্ান্ডস অধিনায়ক বুঝঢতে পারেননি। শুরুতেই জেসন রয় ১ রানে ফিরে যান। ক্লাইম্যাক্সটা অপেক্ষা করছিল এরপরই।  শুরু হয় ডেভিড মালান ও ফিল সল্টের বিধ্বংসী ইনিংস। ২২৩ রানের বিধ্বংসী পার্টনারশিপ গড়ে তোলেন দুই তারকা। দুই তারকার ব্যাট থেকেই আসে সেঞ্চুরী ইনিংস। আর তাতেই যেন  ইংল্যান্ডের বড় রানের লক্ষ্যটা তৈরি হয়ে যায়।

ফিল সল্টের ৯৩ বলে ১২২ রানের ইনিংস জুড়ে রয়েছে ১৪টি চার এবং ৩টি ওভার বাউন্ডারি। ডেভিড মালানের ১০৯ বলে ১২৫ রানের ইনিংসটি সাজানো রয়েছে ৯টি বাউন্ডারি এবং ৩টি ওভার বাউন্ডারি দিয়ে। কিন্তু রানের ঝড় কিন্তু তখনও থামেনি। এরপরই মাঠে প্রবেশ জস বাটলারের। শুরু তান্ডব। আইপিএলের পরও নিজের পারফরম্যান্স এখনও পর্যন্ত ধরে রেখেছেন বাটলার। চাণর সামনে এদিন ডাচ বোলাররা মাথা তুলেই দাঁড়াতে পারেননি।

মাঠে নামার পর থেকেই বাটলারের ব্যাটে ছিল চার ও ছয়ের বন্যা। ৪৭ বলে ১০০ রান করে তৈরি করেন এক নতুন মাইলস্টোন। এদিন জস বাটলারকে থামানোর শক্তি বোধহয় কোনও বোলারের মধ্যেই ছিল না। ৭০ বলে ১৬২ রানের দুর্ধর্ষ ইনিংস খেলেন জস বাটলার। তাঁর ব্যাট থেকে এদিন আসে ৭টি বাউন্ডারি এবং ১৪টি ওভার বাউন্ডারি। ব্রিটিশ ক্রিকেটারদের মধ্যে তাঁর ব্যাট থেকেই এদিন এসেছে সবচেয়ে বেশী ছয়। এরপরই শুরু হয় লিভিংস্টোনের ইনিংস। ২২ বলে ৬৬ রানের অপ্রতিরোধ্য ইনিংস খেলে সকলের মন জিতে নেন তিনি। সোশ্যাল সাইট জুড়ে শুধুই তাঁর প্রশংসায় সকলে। হাতে সময় কম পেয়েছেন ঠিকই, তারইমধ্যে ৬টি বাউন্ডারি ও ৬টি ওভার বাউন্ডারি হাকিয়েছেন এই তারকা ক্রিকেটার। আর সেইসঙ্গেই নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৪৯৮ রানের ইনিংস খেলে রেকর্ড তৈরি করে ইংল্যান্ড।

এর আগেও অবশ্য একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল তাদেরই। ৪৮১ রান ছিল তাদের। সেই রানও এদিন টপকে গেল ব্রিটিশ বাহিনী।