বাংলা

সালমান বাট মনে করেন অক্ষর প্যাটেল এখনই রবীন্দ্র জাডেজার স্তরে পৌঁছননি

ব্যাটিং, বোলিং ফিল্ডিংয়ে জাডেজা একজন সম্পূর্ণ খেলোয়াড়, মত বাটের

Salman Butt
Salman Butt. (Photo by ARIF ALI/AFP via Getty Images)

প্রাক্তন পাকিস্তান অধিনায়ক সালমান বাট মনে করেন যে এখনও অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা ও অক্ষর প্যাটেলের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। প্রাক্তন পাকিস্তান অধিনায়ক অক্ষরের প্রশংসা করেও, জাডেজাকে “সম্পূর্ণ খেলোয়াড়” হিসাবে অভিহিত করেছেন। ৩৭ বছর বয়সী বাট মনে করেন যে অক্ষর এমন একজন, যিনি ভবিষ্যতে কোনো না কোনো সময় জাডেজার যোগ্য পরিবর্ত হতে পারেন। 

সম্প্রতি অক্ষর নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে জাডেজার জায়গায় খেলেছিলেন যেখানে তিনি ছয়ের চমৎকার ইকোনমি রেটে তিন ম্যাচে চার উইকেট নিয়েছিলেন। কলকাতার ইডেন গার্ডেন্সে শেষ টি-টোয়েন্টিতে প্যাটেল ৩-০-৯-৩ পরিসংখ্যান-সহ ম্যাচ শেষ করেন এবং ওই পারফর্ম্যান্সের কারণে ম্যাচের সেরা নির্বাচিত হন। 

জাদেজা এই সিরিজের অংশ ছিলেন না কারণ তিনি বিশ্রামপ্রাপ্ত সিনিয়র ক্রিকেটারদের মধ্যে ছিলেন। জাডেজা এবং প্যাটেল দুজনেই ব্ল্যাক ক্যাপদের বিরুদ্ধে ভারতের আসন্ন টেস্ট সিরিজের অংশ। ২৫শে নভেম্বর বৃহস্পতিবার থেকে কানপুরে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে।

অক্ষর খুবই প্রতিভাবান এবং ভবিষ্যতে সেই জায়গাটা নিতে পারবে: সালমান বাট

“অক্ষর প্যাটেল অত্যন্ত প্রতিভাবান, কিন্তু রবীন্দ্র জাদেজা একজন সম্পূর্ণ খেলোয়াড়। ব্যাটিং, বোলিং বা ফিল্ডিং, যাই হোক, তিনি একজন অসাধারণ ক্রিকেটার। সুতরাং নিশ্চিতভাবে যখন একজন খেলোয়াড় যায়, তার বদলি আসে,” বাট তাঁর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে বলেছিলেন।  

“যদি আপনার কাছে জাডেজা না থাকে, তবে আপনার কাছে অক্ষর প্যাটেল আছে, কিন্তু এই মুহুর্তে, আমি মনে করি না যে অক্ষর এবং জাদেজা একই স্তরে আছেন। অক্ষর খুবই প্রতিভাবান এবং ভবিষ্যতে সেই জায়গাটা নিতে পারে, কিন্তু জাদেজা এখনই ভালো বিকল্প,” তিনি বলেছিলেন। 

বাট আরও বলেছেন যে অস্ট্রেলিয়ার নাথান লায়ন এবং ভারতের রবি অশ্বিন বর্তমানে ক্রিকেট বিশ্বের সেরা স্পিনারদের মধ্যে রয়েছেন। কয়েক বছর ধরে টেস্ট ক্রিকেটে ভাল করার জন্য পাকিস্তানের ইয়াসির শাহ এবং দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজেরও  প্রশংসা করেছেন। 

“আমার মনে হয় ২-৩ জন খুব ভালো স্পিনার আছে। অশ্বিন একজন, নাথান লায়ন আরেকজন। তারা সেরা মানের স্পিনার। ইয়াসির শাহ সম্প্রতি বেশি খেলেননি। তিনি খুব দ্রুত ২০০ উইকেট নিয়েছিলেন,” বাট বলেছেন।

“আমার মনে হয় এখন খুব কম স্পিনার আছে যারা সারা বিশ্বে টেস্ট ক্রিকেটে ভালো পারফর্ম করতে পারে। কেশব মহারাজ তাদের মধ্যে একজন,” তিনি যোগ করেছেন।