বাংলা

নেট বোলার হিসেবে ভারতীয় দলে যোগ দিচ্ছেন আবেশ খান ও ভেঙ্কটেশ আইয়ার

এর আগে ডাকা হয়েছিল উমরান মালিককে

Venkatesh Iyer and Avesh Khan
Venkatesh Iyer and Avesh Khan. (Photo Source: IPL/BCCI)

বিসিসিআই থেকে বলে দেওয়া হয়েছে আইপিএল শেষ হওয়ার পরেও সংযুক্ত আরব আমিরশাহীতেই যেন দিল্লী ক্যাপিটালসের পেসার আবেশ খান ও কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার ভেঙ্কটেশ আইয়ার থেকে যান। বিশ্বকাপে ভারত দলের সঙ্গে নেট বোলার হিসেবে থাকবেন আবেশ ও ভেঙ্কটেশ। এর আগে ভারত সানরাইজার্স হায়দ্রাবাদের পেসার উমরান মালিককেও নেট বোলার হিসেবে দলের সাথে যোগ দিতে বলেছিল। তবে তাঁরা এখনই স্ট্যান্ড বাই হিসেবে যুক্ত হচ্ছেন না। স্ট্যান্ড বাই হিসেবে ভারত তিনজনকে ইতিমধ্যেই নির্বাচন করেছে – শ্রেয়স আইয়ার, দীপক চাহার ও শার্দূল ঠাকুর।   

নজরকাড়া পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন আবেশ ও ভেঙ্কটেশ

এবারের আইপিএলে বল হাতে নজর কেড়েছেন দিল্লী ক্যাপিটালসের পেসার আবেশ খান। গত মরসুমে দিল্লীর হয়ে খেললেও তেমন সাফল্য পাননি। তবে এইবার যেন এক নতুন আবেশকে খুঁজে পাওয়া গেল।  এই আসরে এখন পর্যন্ত টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনি। ১৫ ম্যাচে নিয়েছেন ২৩টি উইকেট। মূলত তাঁর পেস দিয়ে ব্যাটারদের নাকাল করে ছাড়ছেন আবেশ যাচ্ছেন। 

আইপিএলে তাঁর দিকে বরাবরই নজর ছিল ভারতীয় দলের নির্বাচকদের। যে কারণে আইপিএল শেষ করে দেশে না ফেরত এসে আরব আমিরশাহীতেই থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বিসিসিআইয়ের পক্ষ থেকে। তবে আরও একটা চমকপ্রদ সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই।

আবেশের সঙ্গে নেট বোলার হিসেবে থাকবেন কলকাতা নাইট রাইডার্সের অলরাউন্ডার ভেঙ্কটেশ আইয়ারও। আইপিএলের দ্বিতীয়ভাগে নাইট রাইডার্সের একাদশে সুযোগ পান তিনি। সুযোগ পেয়েই ৮ ইনিংসে ৩৭.২৫ গড়ে করেছেন ২৬৫ রান। সেই সাথে বল হাতেও নিয়েছেন তিনটি উইকেট। ভেঙ্কটেশের অন্তর্ভুক্তি আকস্মিক হলেও একেবারে অপ্রত্যাশিত নয়। 

সাম্প্রতিক সময়ে হার্দিক পান্ডিয়ার ফিটনেস নিয়ে মাঝেমধ্যেই দুশ্চিন্তায় পড়তে হয়েছে টিম ম্যানেজমেন্টকে। চোট-আঘাতের সমস্যা তাঁকে ভুগিয়েই চলেছে। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে তাঁকে খেলতে দেখা গেলেও তিনি কেবলমাত্র ব্যাটিংটাই করছিলেন। বোলার হিসেবে কোন যোগদান তাঁর ছিল না। হার্দিককে মূলত খেলানো হয় একটি অতিরিক্ত পেস বোলারের অপশন তাঁর কাছ থেকে পাওয়া যায় বলে। কিন্তু বর্তমান অবস্থায় তাঁর কাছ থেকে কতটুকু বোলিং পাওয়া যাবে সেই নিয়ে সংশয় আছে। তাই ভেঙ্কটেশ ভারতীয় দলের সাথে থাকায়, হার্দিকের কোন সমস্যা দেখা দিলে যে কোন সময় ভেঙ্কটেশকে ভারতের মূল স্কোয়াডে স্থান অন্তর্ভুক্ত করে নেওয়া যাবে।