বাংলা

অনন্য নজির গড়লেন ভেঙ্কটেশ আইয়ার

Venkatesh Iyer
Venkatesh Iyer. (Photo Source: IPL/BCCI)

আইপিএল ২০২১ -এর প্রথম পর্যায়ে একটি ম্যাচও খেলেননি তিনি। তবে মরু শহরে আইপিএলের দ্বিতীয় সংস্করণে প্রতিটি ম্যাচে খেলছেন তিনি। সেই সঙ্গে ওপেন করতে নেমে দলকে যেমন নির্ভরতা দিয়েছেন, তেমনি বল হাতেও প্রয়োজনের সময় দলকে উইকেট এনে দিয়েছেন। তিনি ভেঙ্কটেশ আইয়ার। অভিষেকের আইপিএলে করে ফেললেন এক নতুন রেকর্ড। যা এককথায় অভাবনীয়।

এখনও পর্যন্ত ৯টি ম্যাচ খেলে ৩২০ রান করে ফেলেছেন ভেঙ্কটেশ আইয়ার। সঙ্গে তিনটি আলাদা আলাদা ভেন্যুতে তিনটি অর্ধশতরানও করেছেন। তাঁর ৯ ম্যাচের স্কোর যথাক্রমে ৪১ (অপরাজিত), ৫৩, ১৮, ১৪, ৬৭, ৮, ৩৮, ২৬, ৫৫। এর আগে ২০০৮ মরশুমে বাদ দিলে অভিষেক আইপিএলে ৩০০-র উপর রান কেউ করতে পারেননি। প্রথম বার এই নজির গড়লেন ভেঙ্কটেশ আইয়ার। বল হাতেও ৩ উইকেট নিয়েছেন আইয়ার। বুধবারও তিনি ওপেন করতে নেমে ৪১ বলে ৫৫ রানের এক অনবদ্য ইনিংস খেলেন। তাঁর ইনিংসে ছিল চারটি ৪ এবং তিনটি ৬।

আর এহেন ভেঙ্কটেশ আইয়ারকে নিয়ে কৌতূহলেরও অন্ত নেই। কোয়ালিফায়ার ২-তে দিল্লিকে হারানোর পর মর্গ্যান বলেন, ‘বেঙ্কটেশ আইয়ারের আইডিয়াটা (ওপেন করানোর) সর্বপ্রথম কোচের মাথায় আসে। কী দুর্ধর্ষ খেলোয়াড় ও! ও যখন ব্যাট করছিল, তখন রান তাড়া করাটা খুবই সহজ মনে হচ্ছিল। ও যেন সম্পূর্ণ ভিন্ন কোনো উইকেটে ব্যাট করছিল বলে মনে হচ্ছিল। সিএসকে, যারা আইপিএল ইতিহাসের অন্যতম সেরা ফ্রাঞ্চাইজ, তাদের বিরুদ্ধেও আমরা এমনভাবেই খেলতে ইচ্ছুক। (ফাইনালে) সবকিছুই সম্ভব।’

প্রসঙ্গত, বুধবার কলকাতাকে জেতালেন দুই ওপেনার। ১৩৬ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে প্রথম উইকেটেই ৯৬ উঠে যায়। দুর্দান্ত অর্ধশতরান করলেন বেঙ্কটেশ আয়ার। যোগ্য সঙ্গত দিলেন শুভমন গিলও। কিন্তু ম্যাচ শেষ ওভারে নিয়ে গিয়ে সমর্থকদের হৃৎকম্প একসময় বাড়িয়ে দিয়েছিলেন কলকাতার ব্যাটাররা। একে একে ব্যাটাররা ফিরে যাচ্ছিলেন সাজঘরে। শেষ ওভারের পঞ্চম বলে রাহুল ত্রিপাঠি ছয় মারায় হাঁফ ছেড়ে বাঁচলেন সমর্থকরা।